• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২১, ২০২১, ০৩:১৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০২১, ০৩:১৮ পিএম

ধ্যানে মগ্ন শতাধিক ব্যক্তি

ধ্যানে মগ্ন শতাধিক ব্যক্তি

‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব মেডিটেশন দিবসের অংশ হিসেবে ঝালকাঠি কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস।

যথাযথ আনন্দ উৎসবের মধ্য দিয়ে শুক্রবার (২১ মে) সকাল সাড়ে ৯টা থেকে একযোগে ৩০ মিনিট ধ্যানে মগ্ন ছিলেন শতাধিক ব্যক্তি।

শহরের কামারপট্টি সড়কের কোয়ন্টাম ফাউন্ডেশন কার্যালয়ে দিবসটি উপলক্ষে মেডিটেশন সম্পর্কে আলোচনার আয়োজন করা হয়।

এছাড়া চিত্রাঙ্কন, রচনা ও কুইজ প্রতিযোগিতা, আলোকচিত্র এবং ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ঝালকাঠির বিভিন্ন শ্রেণির মানুষ এ কর্মসূচিতে অংশ নেন।

কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানায়, প্রায় ৩০ বছর ধরে কোয়ান্টাম ফাউন্ডেশন মেডিটেশনের কার্যকারিতা ও প্রয়োজনীয়তা তুলে ধরতে কাজ করে যাচ্ছেন। নিয়মিত মেডিটেশন বা ধ্যান করলে আত্মিক উন্নতি, মানসিক প্রশান্তি, শারীরিক সুস্থতার পাশাপাশি বৈষয়িক উন্নতি ঘটে।

২০২০ সাল থেকে পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে মানুষের রোগ প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেওয়া হচ্ছে। এটি প্রমাণিত যে নিয়মিত মেডিটেশন মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ঝালকাঠি কোয়ান্টাম ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

আলোচনায় অংশ নেন ঝালকাঠি সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মারুফা বেগম, বীর মুক্তিযোদ্ধা শহিদ ইমাম পাশা, প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের সভাপতি ফয়সাল রহমান জসিম ও কোয়ান্টাম ফাউন্ডেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পারভেজ খান। অনুষ্ঠানে শতাধিক শিশু, যুবক, তরুণ-তরুণী, নারী ও পুরুষ অংশ নেন।