• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৬, ২০২১, ০২:৪২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০২১, ০২:৪২ পিএম

রোহিঙ্গা ক্যাম্পে চাকরির দাবিতে অবস্থান

রোহিঙ্গা ক্যাম্পে চাকরির দাবিতে অবস্থান

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যোগ্যতা অনুযায়ী চাকরির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে স্থানীয় চাকরি প্রত্যাশীরা।

বুধবার (১৬ জুন) সকাল ১০টার দিকে থাইংখালী হাকিমপাড়াস্থ ব্র‍্যাক অফিসের সামনে ও হাকিমপাড়া রোহিঙ্গা ক্যাম্পের প্রবেশমুখে স্থানীয় চাকরি প্রার্থী অর্ধশতাধিক যুবক ফেস্টুন হাতে মানববন্ধন করে।

মানববন্ধনে হাকিমপাড়া ব্র‍্যাক অফিসে কর্মরত ম্যানেজার রাশেদ কর্তৃক স্থানীয় চাকরি প্রার্থীদের সঙ্গে অশোভন আচরণ, কনর্সান ওয়ার্ল্ড ওয়াইড ও ব্র‍্যাকে চাকরির নিয়োগে অস্বচ্ছতা ও অনিয়মের অভিযোগ তোলা হয়।

এ সময় হাকিমপাড়া ব্র‍্যাক অফিসের ম্যানেজার রাশেদের অপসারণ এবং চাকরির ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগের দাবি জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে হুশিয়ারি দেন।

স্থানীয় তরুণ মো. ইব্রাহিম বলেন, “ব্র‍্যাক সম্প্রতি ভলান্টিয়ার পদে ৮০ জনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আবেদন করা স্থানীয় চাকরি প্রার্থীদের বাদ দিয়ে উখিয়া উপজেলার বাইরের লোকজন এনে নিয়োগ চূড়ান্ত করে। জানতে পেরে স্থানীয় বেকার অভিজ্ঞ যুবকেরা ব্র‍্যাক ম্যানেজার রাশেদের নিকট গেলে তাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন।”

স্থানীয় রুহুল তানভীর অভিযোগ করে বলেন, “স্বেচ্ছাসেবককর্মী হিসেবে পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন পড়ে না। ওই পদে রোহিঙ্গাদের অনেক নিয়োগ দিয়েছে। শুধু স্থানীয়দের ক্ষেত্রে অভিজ্ঞতা আর লেখাপড়ার অজুহাত তোলা হয়। নিম্ন পদে চাকরি করতে ইচ্ছুক শতশত প্রার্থী রয়েছে যারা এসএসসি ও এইচএসসি পাশ। তাদের কেন চাকরি হবে না। আমরা ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠী। আমাদের অগ্রাধিকার দিতে হবে।”

কনর্সান ওয়ার্ল্ড ওয়াইডের হাকিম পাড়া ক্যাম্পে দায়িত্বরত এক নারীকর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, “আমাদের এনজিওতে স্থানীয় কিছু মহিলাকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। তাতে অভিজ্ঞতার আলোকে স্থানীয়দের নিয়োগ দিতে আলোচনা চলছে।”

ব্র‍্যাকের হাকিম পাড়া ক্যাম্পের দায়িত্বরত ম্যানেজার রাশেদের নিকট তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি অভিযোগ অস্বীকার করেন।