• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২৯, ২০২১, ০১:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০২১, ০১:০০ পিএম

বৃষ্টি নেই, সেচ দিয়ে আমন চাষ

বৃষ্টি নেই, সেচ দিয়ে আমন চাষ

ত্রিশাল প্রতিনিধি 

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার গুজিয়াম গ্রামের বিস্তৃর্ণ কৃষি জমিতে আমন ধান রোপণ শুরু করেছেন কৃষকেরা। তবে বরাবরের আমন ধান রোপণ থেকে এ বছর ভিন্নচিত্র দেখা যাচ্ছে।  প্রতি বছর বৃষ্টির পানিতে কৃষকেরা আমন ধান রোপণ করে থাকেন। এই বছর দেখা যাচ্ছে উল্টো চিত্র। বৃষ্টি না থাকায় পানির সেচে আমন রোপণ করতে হচ্ছে কৃষকদের। সেই সাথে বাড়তি টাকাও গুণতে হচ্ছে তাদের।

ধানের চারা রোপণ করেছেন এমন একজন কৃষক আব্দুর রহিম জানিয়েছেন, আমার প্রায় এক একর জমিতে পানি সেচ দিয়ে আমন রোপণ করতে হয়েছে। যা অনেটায় ব্যয়বহুল। আমি কখনো ভাবিনি পানি সেচে আমন রোপণ করতে হবে। অন্য আরেক কৃষক আবু হানিফ জানান, আমার নিচু জমিগুলোতে পানি সেচ লাগেনি। কিন্তু উচু কিছু জমিতে পানি সেচে চারা রোপণ করতে হয়েছে।
 
ত্রিশালে আমন ধান রোপন সম্পর্কে উপজেলা কৃষি কর্মকর্তা সোয়েব আহমেদ জানান, এ বছর ১৮ হাজার ৮০০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষমাত্রা ধরা হয়েছে। পানি সেচের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, কিছু জমিতে হয়তো পানি সেচের প্রয়োজন হয়েছে। তবে এ ব্যাপারে আমাদের কাছে নির্দিষ্ট তথ্য নেই। 

করোনাকালীন সময়ে কৃষকদের সার ও বীজের প্রণোদনা সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, গত ৩০ জুন মোট ৬৩০ জনকে ৫ কেজি বীজ এবং ২০ কেজি সার প্রদান করা হয়েছে। তারমধ্যে ৪২০ জনকে দেশীয় জাতের আর ২১০ জনকে হাইব্রীড জাতের ধান দেয়া হয়েছে। এটা শুধুমাত্র কৃষকদের উৎসাহ বাড়ানোর জন্য।

জাগরণ/এমআর