• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ০৪:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২১, ০৪:১৮ পিএম

তীব্র স্রোতে ২০০ মিটার সিসি ব্লকে ধ্বস

তীব্র স্রোতে ২০০ মিটার সিসি ব্লকে ধ্বস

বৈরী আবহাওয়া, পানি বৃদ্ধি ও নদীতে তীব্র স্রোত ও ঢেউয়ের কারণে রাজবাড়ী শহর রক্ষা বাধেঁর নিচে তীর প্রতিরক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। এসময় জেলা শহরের গোদার বাজার এলাকায় তীর প্রতিরক্ষা বাঁধের প্রায় ২০০ মিটার এলাকায় কংক্রীটে নির্মিত সিসি ব্লক ধ্বসে যায়। এতে শহর রক্ষা বেড়িবাঁধ পুরোপুরি হুমকির মধ্যে পরেছে, সেই সাথে বাঁধের কাছে বসবাসরত কয়েকশত বসতি মারাত্বক হুমকিতে রয়েছে ভাঙ্গন আতঙ্কে।গত মে মাসের শেষ দিকে এই তীর প্রতিরক্ষা কাজ শেষ হয়। কিন্তু এই দের মাসের মধ্যে চলতি মাসে দণন বার তীর প্রতিরক্ষা বাঁেধে ধবস দেখা দেয়।

রাজবাড়ী শহর রক্ষায় স্থায়ী ভাবে পদ্মা নদীর তীর সংরক্ষণ প্রকল্পের কাজ শেষ হয়। কিন্তু অব্যাহত পানি বৃদ্ধি ও তীব্র স্রোতে কারনে চলতি মাসে পর পর দুই বার ভাঙ্গন দেখা দিয়েছে তীর প্রতিরক্ষা বাঁধে। গত ১৬ জুলাই তীর প্রতিরক্ষা বাঁধে ৩০ মিটার এলাকা নদীতে বিলিন হয়েছিল।

গত পরশু রাতে শহরের গোদার বাজার এলাকায় শহর রক্ষা বাঁধের নিচে তীর প্রতিরক্ষা বাঁধের ২০০ মিটার কংক্রিটের ব্লক বিলিন হয়ে যায় নদী ভাঙনের কবলে পরে। রাজবাড়ী শহর রক্ষায় পদ্মা নদীর তীর স্থায়ী ভাবে সংরক্ষন কাজ হয়েছে সাত কিলোমিটার এলাকায়। ২০১৮ সালে শুরু হওয়া শহর রক্ষা প্রকল্পের কাজ শেষ হয় চলতি বছরের ৩১ মে। যার ব্যয় হয়েছে ৩৭৬ কোটি টাকা। কাজটির ঠিকাদারি প্রতিষ্ঠান ছিল খুলনা শিপ ইয়ার্ড।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবদুল আহাদ জানান, ধ্বসে যাওয়া এলাকায় পানি বৃদ্ধি ও নদীর তীব্র স্রোত দেখা দেওয়ায় এখানে সিসি ব্লকে ধ্বস দেখা দিয়েছে। ভাঙন স্থানে আরো ৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ পেয়ে চিঠি দেওয়া হয়েছে। ভাঙন স্থানে কাজ চলমান রয়েছে।