• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১, ০৫:২০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১, ২০২১, ১১:২০ এএম

বিজয় দিবসেই সর্বোচ্চ উচ্চতার বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

বিজয় দিবসেই সর্বোচ্চ উচ্চতার বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন
ছবি- জাগরণ।

রাজশাহী ব্যুরো:
আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিন উদ্বোধন হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। তাই শেষ সময়ে দ্রুতগতিতে চলছে নির্মাণ কাজ। ৫৮ ফুট উচ্চতার ম্যুরাল নির্মাণের ৮৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

সংশ্লিষ্টরা আরও জানান, বঙ্গবন্ধুর ম্যুরালটির ছবি ৪০ ফুট চওড়া, আর উচ্চতায় ৫০ ফুট। এছাড়া দুই ধারে থাকছে টেরাকোটা। তাতে ফুটে উঠবে বাংলার লোক-ঐতিহ্য। বঙ্গবন্ধুর রাজশাহীর এই ম্যুরালটি বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় ও সুন্দর।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে নগরের সিঅ্যান্ডবি মোড়ে গিয়ে দেখা গেছে, এই ম্যুরাল নির্মাণের অবকাঠামোর কাজ সম্পন্ন হয়েছে। বাকি রয়েছে বঙ্গবন্ধুর ছবি ও টেরাকোটার কাজ। এই কাজ সম্পন্ন করার লক্ষে দ্রুতগতিতে কাজ করছেন শ্রমিকরা। মাত্র কয়েকদিনের মধ্যে বঙ্গবন্ধুর ছবিসহ বাকি জিনিসপত্র এনে লাগানো হবে।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) সূত্রে জানা গেছে, ম্যুরালটি নির্মাণ করছে রাসিক। তাতে রাসিক প্রায় পাঁচ কোটি টাকা ব্যয় করছে ম্যুরালটি নির্মাণের জন্য। উচ্চতায় ৫০ ফুট হওয়ায় অনেক দূর থেকে চোখে পড়েবে ম্যুরালটি। শহরের গুরুত্বপূর্ণ স্থানে হওয়ায় সবার নজর কাড়বে।

রাসিকের উপ-সহকারী প্রকৌশলী মীর শাহরিয়ার সুলতান পরাগ জানান, ‘ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট। এর মধ্যে দুই ধারের দেয়ালে থাকছে ৭০ ফুট লম্বা ও ৫ ফুট উচ্চতার টেরাকোটা। দ্রুতগিততে নির্মাণ কাজ চলছে। ধারণা করা হচ্ছে এই বঙ্গবন্ধুর ম্যুরালটি বাংলাদেশের সবচেয়ে বড়। রাজশাহীর এই ম্যুরালটি দেশের মধ্যে সবচেয়ে বড় ও সুন্দর।

তিনি আরো বলেন, ‘সবকিছু ঠিক থাকলে আগামি ১৬ ডিসেম্বরের আগেই কাজ শেষ হবে। বিজয় দিবসে উদ্বোধন করা সম্ভব হবে।’

 

এসকেএইচ//