• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২১, ০৭:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৭, ২০২১, ০১:৪৪ এএম

কুমিলায় পানিতে তলিয়ে ধূলিসাৎ কৃষকের স্বপ্ন

কুমিলায় পানিতে তলিয়ে ধূলিসাৎ কৃষকের স্বপ্ন
ছবি- জাগরণ।

সাকলাইন যোবায়ের// 
ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দেশের বিভিন্ন স্থানের মতো লাগাতার ভারী বৃষ্টপাত হওয়ার কারণে কুমিল্লা জেলা ও উপজেলার বিভিন্ন কৃষকদের স্বপ্ন ভেঙে গেছে। কুমিল্লার চান্দিনা, হোমনা, দেবিদ্বার, লাকসাম, মুরদনগর, তিতাস, দাউদকান্দি, চৌদ্দগ্রামসহ বিভিন্ন উপজেলার কৃষকদের ঘূর্ণিঝড় জাওয়াদ এর প্রভাবে আচমকা ২ দিন যাবত বৃষ্টিপাত হওয়ার কারণে কৃষি ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। যার দরুন তাদের মাথায় যেন আকাশ ভেঙে পরেছে লাখ লাখ টাকা ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছেন কৃষকরা। 

শীতকালীন শাক-সবজী নতুন আলুর বীজ, টমেটো, ফুলকপি, বাধাকপি, মুলা, পালংশাক, টকপালং, গাজর, নতুন পেয়াজেরশাস, লাল শাকসহ বিভিন্ন ধরণের শাক সবজির বীজ  পানির নিচে ডুবে গেছে ফলে তাদের বিরাট ক্ষয়- ক্ষমতির সম্মুখীন হতে হবে। কৃষকরা তাদের কয়েক বিঘা জমিতে এসকল শীতকালীন শাক সবজি আলু রোপণ করেছিলেন। এ মৌসুমে দেশে বৃষ্টিপাত হয় না কিন্তু ঘূর্ণিঝড় জাওয়াদ এর কারণে লাগাতার অমৌসুমি বৃষ্টিপাতের কারণে কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলার কৃষকদের স্বপ্ন এখন পানির নিচে।  

কুমিল্লা জেলায় বৃষ্টির ফলে শত শত কৃষকের স্বপ্নের আগাম আলু ও শাক-সবজি ক্ষেত বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। ফলে, কৃষকরা বিপুল ক্ষতির আশঙ্কায় তাদের মাথায় হাত। বেশির ভাগ কৃষক টাকা ধার করে কেউবা আবার সুদের ওপর টাকা ঋণ নিয়ে তারা নিজেদের ক্ষেতে পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে রোদে পুড়ে নতুন আলুর বীজ, টমেটো, ফুলকপি, বাধাকপি, মুলা, পালংশাক, টকপালং, গাজর, নতুন পেয়াজের শাস, লাল শাকসহ বিভিন্ন ধরনের শাক সবজি ও বীজ রোপণ  করেছেন।  কিন্তু তাদের চোখে মুখে এখন কেবল অন্ধকার আর হতাশা ভর করেছে। 

কুমিল্লার তিতাসের আবদুর রউফ নামের একজন কৃষক জানান, আমাদের সব স্বপ্ন শেষ হয়ে গেছে আমরা এখন পথের ভিখারী। 

জেলার মুরাদনগরের সবুজ মিয়া ও তাজুল ইসলাম জানান, আমাদের ক্ষেতের শীতকালীন সব ফসল পানির নিচে ডুবে গেছে বিভিন্ন জায়গা থেকে হাওলাত ও সুদের উপর টাকা নিয়ে এসব শীতকালীন সবজির লাগিইয়েছি কিন্তু ঘূর্ণিঝড় এর কারণে বৃষ্টির দরুন এখন সব পানির নিচে, আমরা কি করব কিছু বুঝতে পারছি না। কয়টা টাকা লাভের আশায় আমরা এগুলো চাষ করি এখন আমাদের কি উপায় হবে জানিনা। কুমিল্লার দেবিদ্বার উপজেলায় কৃষি কাজের সাথে জড়িত মোঃ কামরুল আহসান খান বলেন, আমাদের দেবিদ্বার এলাকার অনেক কৃষকের ফসল ঘূর্ণিঝড় জাওয়াদ এর কারণে অতিরিক্ত বৃষ্টির ফলে এখানকার কৃষকদের শীতকালীন শাক সবজি এখন পানির নিচে। এতে তাদের মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে। অনেকে সুদ ও ঋণ করে টাকা হাওলাত নিয়ে এ ক্ষেত খামার করেছেন। এসকল শীতকালীন মৌসুমী ফসল নষ্ট হওয়ার কারণে বাজারে শীতকালীন শাকসবজির ঘাটতি থাকতে পারে।

 

এসকেএইচ//