• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২, ১১:১৭ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২২, ১১:১৭ এএম

সিসি ক্যামেরার আওতায় বেড়াজালি গ্রাম 

সিসি ক্যামেরার আওতায় বেড়াজালি গ্রাম 

ফটিকছড়ি প্রতিনিধি
চট্টগ্রামের ফটিকছড়ি সদর থেকে ১৫ কিলোমিটার দূরের গ্রাম বেড়াজালি। সুবজে ঘেরা প্রায় ২ হাজার পরিবারের বসবাস গ্রামটি অবস্থিত ফটিকছড়ি উপজেলার পাইন্দং ইউপির ৯ নম্বর ওয়ার্ডে।

সাম্প্রতিক সময়ে এলাকার এজাহারুল ইসলাম নামে এক মাদ্রাসার শিক্ষক এর ৪টি গরু ও এলাকার মাদ্রাসা ও এবাদতখানার টিউবওয়েল চুরিসহ নানা ঘটনায় উদ্বিগ্ন এলাকাবাসী। আর এসব চুরিসহ নানা অপ্রীতিকর ঘটনা রোধে এলাকাবাসী ও প্রবাসীদের সম্মিলিত প্রচেষ্টায় গ্রামের প্রবেশের প্রধান ফটকেগুলোকে সিসি ক্যামরার আওতায় আনা হয়েছে। 

উদ্যোক্তারা বলছেন পরবর্তীতে এলাকায় আরও বিভিন্ন পয়েন্টে এই সিসি ক্যামেরার আওতায় আনা হবে।

উদ্যোক্তা সাবেক ইউপি সদস্য আনোয়ারুল আজিম দৈনিক জাগরণকে বলেন, আমরা মূলত সিসিটিভি ক্যামেরা স্থাপনের বিশেষ কারণ আমদের এলাকা সহ পার্শ্ববর্তী এলাকাগুলোতে চুরির ঘটনা ঘটছে। বিশেষ করে গরু চুরির ঘটনা বেড়ে গেছে। সেখান থেকে এলাকাবাসীর একটা দাবী ছিল এলাকার নিরাপত্তা জোরদার করা। আসলে আইন-শৃঙ্খলা রক্ষা করা সকলের নৌতিক দায়িত্ব, একা সরকারের পক্ষে আইন-শৃঙ্খলা রক্ষা সম্ভব না। আর সেখান থেকে মূলত আমদের এই উদ্যোগ। এলাকাবাসী, প্রবাসী ও যুবসমাজের সম্মিলিত প্রচেষ্টায় আমরা গ্রামের প্রধান প্রধান ফটকে চারটি সিসি ক্যামেরা ইতিমধ্যে স্থাপন করেছি আরও ক্যামেরা স্থাপন করা হবে।
আশা করছি এর মাধ্যমে চুরি-ডাকাতি, মাদক কারবার অনেকটা নিয়ন্ত্রণ করা যাবে।

বর্তমান ইউপি সদস্য এমদাদুল ইসলাম বলেন, আমরা চুরি-ডাকতি মাদক নিয়ন্ত্রণ রোধে এমন উদ্যোগ নিয়েছি, আমরা প্রথমে গ্রামের প্রধান অংশে সিসিটিভি আওতায় এনেছি। সামনে সম্পূর্ণ এলাকাকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে। আর সিসি ক্যামেরা স্থাপনের মধ্যে দিয়ে গ্রামকে ডিজিটালে রূপান্তর করবো।

জগরণেআরকে