• ঢাকা
  • বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯
প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ১২:০৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০২২, ০৬:০৭ পিএম

একসঙ্গে চার সন্তান প্রসব, দুটি মেয়ে দুটি ছেলে

একসঙ্গে চার সন্তান প্রসব, দুটি মেয়ে দুটি ছেলে
সংগৃহীত ছবি

যশোরে একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। তার নাম শারমিন আক্তার শম্পা। ২৬ বছরের এই গৃহবধূর আট বছর আগে বিয়ে হলেও মা হলেন এই প্রথম।

সোমবার (১৮ জুলাই) দিবাগত রাত ১২টার দিকে শহরের জেলরোড কুইন্স হাসপাতালে সিজারের মাধ্যমে চার সন্তানের জন্ম হয়। এদের মধ্যে দুটি ছেলে ও দুটি মেয়ে।

প্রসূতি শম্পা যশোর সদর উপজেলার বসুন্দিয়া এলাকার মালয়েশিয়ো প্রবাসী কুদ্দুস মোল্লার স্ত্রী। একসঙ্গে চার সন্তানের জন্ম হওয়ায় শম্পার স্বজনদের মধ্যে আনন্দের বন্যা বইছে।

শম্পা জানান, ২০১২ সালের ২৬ জুলাই কুদ্দুস মোল্লার সাথে তার বিয়ে হয়ে। জরায়ুর সমস্যার কারণে দশ বছর ধরে তিনি সন্তান ধারণ করতে পারছিলেন না।

সবশেষ চিকিৎসকের তত্ত্বাবধানে থাকায় অন্তঃসত্ত্বা হন। ইতিপূর্বে আলট্রাসনো করায় তারা চার সন্তান হওয়ার বিষয়টি জানতেন। তার স্বামী বর্তমানে মালয়েশিয়াতে আছেন।

তিনি আরও জানান, ১৯ আগস্ট সন্তান প্রসবের দিন ছিল। প্রসব বেদনা ওঠায় সোমবার বিকেলে কুইন্স হসপিটালে ভর্তি হন তিনি।

এরপর রাতে সিজারের মাধ্যমে ডা. প্রতিভা ঘরাইয়ের তত্ত্বাবধানে চার সন্তানের জন্ম হয়। এদের মধ্যে দুটি ছেলে ও দুটি মেয়ে সন্তান। শম্পা ও চার শিশু বর্তমানে সুস্থ রয়েছেন।

শম্পা বেগম জানান, তার স্বামীর সঙ্গে মোবাইল ফোনে কথা হয়েছে। তিনি খুব খুশি। চার সন্তানের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তিনি।

কুইন্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবীর কবু জানান, তাদের হাসপাতালে এর আগে এক মা চার সন্তানের জন্ম দিয়েছেন। সেই সন্তানেরা সবাই সুস্থ আছে।

এবার আরেক মা একসাথে চার সন্তানের জন্ম দিয়েছেন। একটি সন্তান ওজন কম হওয়ায় কিছুটা অসুস্থ। তাকে পাশের হাসপাতালে বিশেষ তত্ত্বাবধানে রাখা হয়েছে।

জাগরণ/স্বদেশ/এসএসকে