• ঢাকা
  • বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯
প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৪:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০২২, ১০:৪৩ এএম

দ্রৌপদী মুর্মুর সাফল্যে চাঁপাইনবাবগঞ্জে শোভাযাত্রা

দ্রৌপদী মুর্মুর সাফল্যে চাঁপাইনবাবগঞ্জে শোভাযাত্রা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি// 

ভারতের প্রথম আদিবাসী নারী রাষ্টপতি হিসাবে দ্রৌপদী মুর্মু শপথ নেয়ায়, তাঁকে অভিনন্দন জানিয়ে মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ করেছে ক্ষুদ্রজাতিগোষ্টিরা। উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম, সাঁওতাল লেখক ফোরাম, সাঁওতাল সমন্বয় পরিষদসহ বেশ কয়েকটি ক্ষুদ্রজাতিগোষ্টিরা সংগঠন এ কর্মসূচীর আয়োজন করে। 

চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে আসা সাঁওতালসহ বিভিন্ন ক্ষুদ্রজাতিগোষ্টির নারী-পুরুষরা মঙ্গলবার সকালে শহরের ফায়ার সার্ভিস মোড় এলাকায় জড়ো হয়। এরপর বেলা ১১টার দিকে সেখান থেকে শুরু হয় আনন্দ শোভাযাত্রা। আনন্দ শোভাযাত্রায়, ঢোল মাদল বাজিয়ে, সাঁওতালী গান গেয়ে ভারতের নতুন রাষ্টপতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানান তারা। 

জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে সমাবেশ বক্তব্য দেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি কর্ণেলিউশ মুর্মু, সাধারণ সম্পাদক এ্যাড. প্রভাত টুডু, ইস্টেফেন টুডু, লুইস টুডু, কুটিলা রাজোয়ার।

সমাবেশ থেকে দ্রুততম সময়ের মধ্যে ভারতের নতুন রাষ্টপতিকে বাংলাদেশে আমন্ত্রন জানানো, সাঁওতালসহ অনান্য জাতিসত্বার প্রতিনিধিদের সাথে সাক্ষাৎতের ব্যবস্থা করা, আদিবাসীদের আদিবাসী হিসাবে সাংবিধানিক স্বীকৃতি দেয়া, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন ,সমতলের আদিবাসীদের পক্ষ হতে বিশেষ ব্যবস্থায় সংসদে প্রতিনিধি নির্বাচনের ব্যবস্থা করা ও সংখ্যালঘু কমিশন গঠনের দাবি জানানো হয়। 

 

এসকেএইচ//