• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ১২:১১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২২, ০৬:১১ এএম

বান্দরবানের ৪ উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানের ৪ উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা
ফাইল ফটো

নিরাপত্তার কারণে পর্যটকদের বান্দরবানের চার উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন।

রোববার (২৩ অক্টোবর) থেকে কার্যকর হওয়া নিষেধাজ্ঞা বলবৎ থাকবে ৩০ অক্টোবর পর্যন্ত। সন্ধ্যায় জেলা ম্যাজিস্ট্রেট লুৎফর রহমান স্বাক্ষরিত  গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এর আগে ১৮ অক্টোবর থেকে একই কারণে রোয়াংছড়ি ও রুমা উপজেলায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভ্রমণনিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। ওই দুই উপজেলার সঙ্গে  বিজ্ঞপ্তিতে থানচি ও আলীকদম উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়। 

জেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান সেনা রিজিয়ন থেকে জানানো এক পত্র অনুযায়ী, আলীকদম ও থানচি উপজেলায় সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের উপস্থিতির সুনির্দিষ্ট তথ্য আছে। সেই আলোকে সেনা রিজিয়নের আধিপত্য বিস্তারমূলক টহল কার্যক্রম পরিচালনা ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত রাখার লক্ষ্যে পর্যটকদের ভ্রমণ ৩০ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করা হল।

৯ অক্টোবর (রোববার) থেকে রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউনিয়ন ও বান্দরবানের রোয়াংছড়ি ও রুমা উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বিত জঙ্গিবিরোধী অভিযান চলছে। অভিযানের জন্য পর্যটকদের নিরাপত্তার কারণে রুমা ও রোয়াংছড়ি উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে ১৮ অক্টোবর থেকে ওই দুই উপজেলায় আরোপিত নিষেধাজ্ঞায় লিখিত বিজ্ঞপ্তি দেয়া হয়নি। এবার থানচি ও আলীকদমে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হলো। 

জাগরণ/স্বদেশ/এমএ