• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০১৯, ০৬:৩৮ পিএম

ভারতে বিষাক্ত মদপানে ৯২ জনের মৃত্যু

ভারতে বিষাক্ত মদপানে ৯২ জনের মৃত্যু
প্রতীকী ছবি

 

ভারতের উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ড রাজ্যে বিষাক্ত মদপানে ৯২ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম। মৃতদের অধিকাংশই উত্তরাখণ্ডে আয়োজিত একটি অনুষ্ঠানে গিয়ে মদ পান করেছিলেন বলে জানা যায়। মৃত ব্যক্তিরা উত্তর প্রদেশের সাহারানপুর জেলা ও পার্শ্ববর্তী উত্তরাখণ্ড রাজ্যের হরিদ্বারের বাসিন্দা।

শনিবার (৯ ফেব্রুয়ারি) সাহারানপুরের প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে প্রকাশিত সংবাদে বলা হয়, গতকাল (শুক্রবার, ৮ ফেব্রুয়ারি) উত্তরাখণ্ডের এক অনুষ্ঠান থেকে ফিরে আসার পরেই মৃত্যুর ঘটনা শুরু হয়। ওই ঘটনায় সাহারানপুরের ৬৪, কুশিনগরে ৮ এবং রুরকির ২০ বাসিন্দার মৃত্যু হয়েছে। 

স্থানীয় পুলিশের বরাত দিয়ে বলা হয়, এখন পর্যন্ত ৪৬টি লাশের ময়নাতদন্তে ৩৬ জনেরই মৃত্যুর কারণ হিসেবে বিষাক্ত মদের পার্শ্বপ্রতিক্রিয়ার কথা উল্লেখ করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ। এখনও বেশ কিছু মানুষ স্থানীয় হাসপাতালে ভর্তি আছেন বলেও জানান তারা। হাসপাতালে চিকিৎসাধীনদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

এ ঘটনায় প্রশাসনিক দায়িত্ব পালনে গাফিলতির দায়ে নাগল থানার প্রধান কর্মকর্তা, ১০ পুলিশকর্মী ও আবগারি বিভাগের ৫ কর্মকর্তাসহ ১৫ জনকে বরখাস্ত করা হয়েছে।

এদিকে রাতেই প্রদেশের মুখ্যসচিব ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোটা জেলায় বিষাক্ত মদ নিয়ে তল্লাশি অভিযান চালানোর নির্দেশ দেন। রাত থেকেই শুরু হওয়া অভিযানে এপর্যন্ত ৩০ জনকে আটক এবং চারশ’ লিটার অবৈধ মদ উদ্ধার করা হয়েছে।

উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এ ঘটনায় রাজ্যের ক্ষমতাসীন বিজেপি সরকারের সমালোচনা করে বলেন সরকার মদ মাফিয়াদের রক্ষা করছে বলে এমন মৃত্যুর ঘটা ঘটছে। উত্তর প্রদেশ সরকার নিহতদের পরিবার পিছু দুই লাখ এবং হাসপাতালে থাকা অসুস্থদের পঞ্চাশ হাজার টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে।  আজতাক

এস_খান