• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০৯:২১ এএম

অতিথি পাখির কলতানে মুখরিত নওগাঁর জবাই বিল

অতিথি পাখির কলতানে মুখরিত নওগাঁর জবাই বিল

 

নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবাই বিল এখন অজস্র অতিথি পাখির কিচিরি মিচির আর কলতানে মুখরিত হয়ে উঠেছে। চলতি মৌসুমে এমনই হাজার হাজার অতিথি পাখির আগমন ঘটেছে ঐতিহ্যবাহী এই বিল ছাড়াও পাশর পুর্ণভবা নদীতে। 

নওগাঁ জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলা সদর থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে শিরন্টি, আইহাই, গোয়ালা ও পাতাড়ী এই ৪ ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত জবাই বিল এখন অতিথি পাখিদের নিরাপদ বিচরণভূমিতে পরিণত হয়েছে। অন্যান্য বছরের তুলনায় চলতি বছর অনেক বেশি পাখি এসেছে। এখানকার বিল ও নদীতে প্রতি বছর শীতের সময় ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির আগমন ঘটে। এখানে শামুকখোল, বক, কক, বালিঁহাস, চাহা, রাজহাঁস, পাতি সরালিসহ নানা প্রজাতির পাখির দেখা মেলে। তাদের কিচির মিচির শব্দের কলতানে মুখরিত থাকে গোটা বিল। বিলের ছোট ছোট মাছ আর শামুকই মূলত এসব পাখির প্রধান খাদ্য।

 

এই বিলে অতিথি পাখির আগমনের খবরে উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী পাখি শিকার প্রতিরোধে জরুরি পদক্ষেপ গ্রহণ করেন। কয়েক দিনের মধ্যে অসাধু শিকারীরা গাঁ ঢাকা দেয়।

জবাই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান সবুজ জানান, তাদের সংগঠনের সদস্যরা পাখি শিকার রোধে সেচ্ছায় বিলের বিভিন্ন পয়েন্টে দিন রাত জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষে পথসভা ও প্রচার প্রচারণা চালিয়ে আসছে। তার মতে, এর আগে বিলে এত পাখি একসঙ্গে দেখা যায়নি। প্রতি দিন শীত ও কুয়াশা উপেক্ষা করে সকাল-সন্ধ্যা বিভিন্ন এলাকা থেকে পাখি প্রেমী নারী পুরুষ দর্শনার্থীর আগমন ঘটছে। 
                                                          
এএস