• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৯, ০৬:৫০ পিএম

রাজকীয় বিলাস তরী 

রাজকীয় বিলাস তরী 
 স্ট্রিটস অব মোনাকো

 

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রাজকীয় বিলাস তরীগুলোতে ভ্রমণ করাটা অনেকের কাছে শখ আর অনেকের কাছে নেশা। তবে শখ বা নেশা যাই হোক না কেন, এ শখ মেটাতে চাইলে আপনাকে হতে হবে বিলিয়নিয়ার। শুধুমাত্র বিশ্বের ধনী বিলিয়নিয়াররাই এ ধরনের বিলাস তরীতে ভ্রমণ করার সামর্থ্য রাখেন। বিশ্বব্যাপী সবচেয়ে বিলাসবহুল এই তরীগুলোর অসাধারণ সব বৈশিষ্ট্য থাকে। যেমন- মুভি হেলিপ্যাড, থিয়েটার, কনসার্ট হল, একাধিক সুইমিং পুল, সুনাস (শরীরকে পরিস্কার ও সতেজ করার জন্য বাষ্প স্নানের ব্যবস্থা)-এর মত দারুণ দারুণ ব্যবস্থা। যা আপনার ভ্রমণকে আরও আনন্দময় করে তুলবে এবং এক ভিন্নমাত্রা যোগ করবে। এমনই একটি রাজকীয় বিলাস তরীর নাম স্ট্রিটস অব মোনাকো।

                                     স্ট্রিটস অব মোনাকোর ডেকের ওপরের একটি দৃশ্য
 
স্ট্রিটস অব মোনাকো হলো বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রাজকীয় বিলাস তরীগুলোর অন্যতম। এটি অসম্ভব সুন্দর মোনাকো শহরের আদলে তৈরি করা হয়েছে। ইউরোপ মহাদেশের একটি ক্ষুদ্র রাষ্ট্র মোনাকো। এটি বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম একটি দেশ। সারা বিশ্বে এই রাষ্ট্রটির রয়েছে বিশেষ খ্যাতি। ‘স্ট্রিটস অব মোনাকো’ যেন মোনাকো শহরের একটি ক্ষুদ্র প্রতিচ্ছবি। মন্টে কার্লো ক্যাসিনো, হোটেল ডি প্যারিস, কা রাসক্যাসি, সুইমিং পুলের মতো সমুদ্র সৈকত এবং মোনাকোর রাস্তা সম্বলিত এই বিলাস তরীটি দেখলে চোখ যেন জুড়িয়ে যায়।    

   

                                             স্ট্রিটস অব মোনাকোর একটি বেড রুম

যদিও তরী হিসেবে এটি বিশাল বড়, ৫০০ ফুট দীর্ঘ। এটিকে একটি ভাসমান শহর হিসেবে বর্ণনা করা যায়। এটি তৈরিতে খরচ হয়েছে প্রায় ৭০০ মিলিয়ন পাউন্ড। 

এই তরীটি তিনটি মেঝেতে ছড়িয়ে পড়েছে, এর রয়েছে একটি ব্যক্তিগত লিফট, একটি অফিস, একটি লিভিং রুম, একটি বারান্দা এবং আকাশের নিচে উন্মুক্ত একটি সুইমিং পুল। এছাড়াও এর সাত অতিথি বিশিষ্ট সুইটের সঙ্গে অভ্যর্থনা কক্ষ, বাথরুম, ড্রেসিং রুম রয়েছে। এর সঙ্গে রয়েছে সংযুক্ত বারান্দা।  

                                                 স্ট্রিটস অব মোনাকোর ভেতরের একটি দৃশ্য

কী নেই এতে! পাশাপাশি এই বিলাস তরীতে রয়েছে বারবিকিউ সুবিধা, একটি মিনি জলপ্রপাত, একটি চমৎকার ক্যাফে বার যেখান থেকে পানির নিচের দৃশ্য উপভোগ করা যায়। সবচে’ অবাক ব্যাপার হলো, এই ক্রুজে হেলিকপ্টার ও সাবমেরিনও রয়েছে।

এনএ