• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৯, ২০১৯, ০৯:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০১৯, ০৩:৫৪ এএম

এফ আর টাওয়ারে নির্মাণ ত্রুটি, রাজউকে ৪ বছর কাটে আলোচনায়

এফ আর টাওয়ারে নির্মাণ ত্রুটি,  রাজউকে ৪ বছর কাটে আলোচনায়
রাজধানীর বনানীতে এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ড - ফাইল ছবি

রাজধানীর বনানীতে অগ্নিকাণ্ডের ঘটনায় আলোচিত এফ আর টাওয়ার নির্মাণে মানা হয়নি ভবন নির্মাণ আইন। ১৮ তলার অনুমোদন নিয়ে নির্মাণ করা হয়েছে ২৩ তলা ভবন। বিষয়টি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নজরে আসে ৫ বছর আগে। ভবনের মালিকপক্ষের সঙ্গে রাজউকের আলোচনায় কাটে ৪ বছর। গত বছর একটি নোটিশ জারি করেই দায়িত্ব শেষ করে অনিয়ম আর দুর্নীতিতে জর্জরিত সরকারি এই প্রতিষ্ঠান রাজউক। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এ বিষয়ে বলেছেন, বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় রাজউকের অনেক অনিয়ম অবগত হয়েছি। শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। দুর্নীতিবাজদের রাজউক ছাড়তে হবে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে বহুতল ভবন এফ আর টাওয়ারে দুপুর পৌনে ১টার দিকে আগুন লাগে। প্রায় ৬ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকল বাহিনীর সদস্যরা। এ ঘটনায় ২৫ জনের প্রাণহানি ঘটে। আহত হয়েছেন ৭৩ জন। প্রধানমন্ত্রীর নির্দেশে উদ্ধার কাজে যোগ দেন পুলিশ, সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা।   

জানা গেছে, এফ আর টাওয়ার নির্মাণে ব্যাপক ত্রুটি ছিল, যা এরইমধ্যে বেরিয়ে আসতে শুরু করেছে। বহুতল এই ভবন নির্মাণে মানা হয়নি ‘বিল্ডিং কোড’ (ভবন নির্মাণ আইন)। ১৮ তলার অনুমোদন নিয়ে নির্মাণ করা হয়েছে ২৩ তলা। 

ভবনের নিচে নোটিশ বোর্ডে গতবছর (২০১৮) রাজউকের প্রেরিত একটি নোটিশ গণমাধ্যম কর্মীদের নজরে এসেছে। নোটিশে উল্লেখ কারা হয় ‘এফ আর টাওয়ারের ১৯, ২০, ২১, ২২ ও ২৩ তলা রাজউকের অনুমোদন ছাড়া নির্মিত হয়েছে। দ্রুত সময়ের মধ্যে অবৈধভাবে নির্মিত এই পাঁচটি ফ্লোর ভেঙে ফেলা না হলে রাজউক কর্তৃপক্ষ নিজ উদ্যোগে ভেঙে ফেলতে বাধ্য হবে।’ নোটিশে স্বাক্ষরকারীর নাম না থাকলেও পদবি লেখা ছিল- অথরাইজড অফিসার, গুলশান জোন, ঢাকা।

রাজউকের একটি সূত্র জানায়, এফ আর টাওয়ার নির্মাণের পর অনিয়মের বিষয়টি নজরে আসেনি রাজউকের। তবে প্রায় ৫ বছর আগে রাজউক কর্মকর্তারা বিষয়টি অবগত হয়ে সরেজমিনে পরিদর্শন করেন। এরপর মালিকপক্ষের সঙ্গে আলোচনায় কেটে যায় ৪ বছর। আর গত বছর একটি নোটিশ জারি করেই দায়িত্ব শেষ করে রাজউক। 

অভিযোগের বিষয়ে আজ শুক্রবার সকালে দৈনিক জাগরণকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘মন্ত্রিসভায় আমি নতুন। ৩ মাস হলো দায়িত্ব পেয়েছি। আমি রাজউক কর্মকর্তাদের সঙ্গে প্রথম বৈঠকেই বলেছিলাম- দুর্নীতিবাজদের রাজউক ছাড়তে হবে। সাধারণ মানুষের সেবা দানকারী এই প্রতিষ্ঠানে কোনো দুর্নীতিবাজদের স্থান হবে না। আমি বনানীর এই অগ্নিকাণ্ডের ঘটনায় রাজউকের অনেক অনিয়ম অবগত হয়েছি। শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।’ 

এমএম/ এফসি