• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০১৯, ০৯:২২ এএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০১৯, ০৯:২২ এএম

সেন্টমার্টিনে মালয়েশিয়াগামী ৫৮ রোহিঙ্গা উদ্ধার

সেন্টমার্টিনে মালয়েশিয়াগামী ৫৮ রোহিঙ্গা উদ্ধার

মালয়েশিয়া গমনকালে বঙ্গোপসাগর হতে দুই দালালকে আটক ও ৫৮ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের উদ্ধার করেছে কোস্টগার্ড বাহিনী। এ সময় পাচারে ব্যবহৃত একটি ট্রলারও জব্দ করা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে টেকনাফ সেন্টমার্টিন কোস্টগার্ডের একটি আভিযানিক দল সেন্টমার্টিনের গভীর সাগরে ২০ জন পুরুষ, ২৮ জন নারী এবং ১০ জন শিশুদের উদ্ধার করা হয়। এ সময় দুই দালাল ও একটি ট্রলার জব্দ করা হয়। কোস্টগার্ড গণমাধ্যম শাখার একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

আটককৃত দালালরা হলো- টেকনাফ নাইক্ষ্যং পাড়া মৃত রশিদ আহমদের ছেলে মো. জুয়েল ও কুতুপালং ৫ নং রোহিঙ্গা শরণার্থী শিবিরের হাবিব উল্লাহ’র ছেলে মো. ওমর ফারুক।

কোস্টগার্ড সূত্রে জানা গেছে, দালালদের সহযোগিতা কয়েকদিন ধরে জড়ো হয়ে নৌরুট সেন্টমার্টিনের বঙ্গোপসাগর হয়ে ট্রলারে করে মালয়েশিয়া পাড়ি জমাচ্ছিল তারা। সংবাদটি কোস্টগার্ডের কাছে পৌঁছলেই দ্রুত অভিযান পরিচালনা করে তাদের আটক ও উদ্ধার করা হয়। 

উদ্ধারকৃত রোহিঙ্গাদের স্ব স্ব ক্যাম্পে ফেরত পাঠানের প্রক্রিয়ার পাশাপাশি দালালদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানা গেছে।

উল্লেখ্য, এর আগেও সেন্টমার্টিনসহ কক্সবাজারের, টেকনাফ, উখিয়া ও মহেশখালী পয়েন্ট থেকে বেশ কয়েকবার মালয়েশিয়াগামী আটক করতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

কেএসটি