• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ৭, ২০১৯, ০৮:৫০ এএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০১৯, ০৮:৫০ এএম

পাসপোর্ট  ছাড়া কাতারে বিমানের পাইলট আটক 

পাসপোর্ট  ছাড়া কাতারে বিমানের পাইলট আটক 

আবারো খবরের শিরোনাম হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এবার  পাসপোর্ট ছাড়া প্রধানমন্ত্রীকে আনতে কাতার যাওয়া বিমানের ক্যাপ্টেন ফজল মাহমুদকে আটক করেছে  কাতার ইমিগ্রেশন পুলিশ। 

বুধবার (৫ মে) রাতে দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে আটক করা হয়। বিমান মন্ত্রণালয় সচিব দৈনিক জাগরণকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একাধিক কর্মকর্তা দৈনিক জাগরণকে জানান, বিদেশ সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে বিমানের বোয়িং ৭৮৭ উড়োজাহাজ নিয়ে যান ক্যাপ্টেন ফজল মাহমুদ। তিনি তার পাসপোর্ট সঙ্গে না নিয়ে যাওয়ায় কাতার বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করেছে। তাকে ফিরিয়ে আনতে দেশ থেকে তার পাসপোর্ট কাতারে পাঠানোর ব্যবস্থা করেছেন বিমান কর্তৃপক্ষ।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমান সচিব মো. মহিবুল হকের জরুরি চিঠির ভিত্তিতে বিমানের ক্যাপ্টেন ফজল মাহমুদের পাসপোর্ট বিশেষ ব্যবস্থায় রিজেন্ট এয়ারওয়েজে করে সন্ধ্যা ৭টায় কাতারে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। 

বিমান মন্ত্রণালয়ের সচিব মুহিবুল হক দৈনিক জাগরণকে বলেন, ‘পাইলট তো এতবড় ভুল করার কথা না, পাসপোর্ট ছাড়া ইমিগ্রেশনও পার হওয়ার কথা না, পুরো বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। পাইলটের পাসপোর্ট কাতার পাঠানো হয়েছে বলেও জানান সচিব।

বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দিন আহমেদ এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘পাইলটদের ভ্রমণের ক্ষেত্রে আন্তর্জাতিক কিছু নিয়ম আছে। বিমানের পাইলট পাসপোর্ট ছাড়া গিয়েছিলেন। বিমান তাকে ফিরিয়ে আনতে ব্যবস্থা নিয়েছে।’

প্রসঙ্গত, পাইলটরা বিমান নিয়ে বিশ্বের নানা বিমানবন্দরে গেলেও অনেক সময় সেসব দেশের অভ্যন্তরে তাদের প্রবেশ করতে হয় না। আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের নিয়ম অনুসারে, পাইলটরা জেনারেল ডিক্লেয়ারেশনের কপি সঙ্গে নিয়ে ভ্রমণ করেন। জেনারেল ডিক্লেয়ারেশনের কপি ছাড়াও পাসপোর্ট সঙ্গে রাখতে হয় পাইলটদের।

এমএএম/বিএস