• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৮, ২০১৯, ০৯:৩১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৮, ২০১৯, ০৯:৩১ পিএম

ভারতীয় হাইকমিশনারের বেনাপোল ও পেট্রাপোল বন্দর পরিদর্শন

ভারতীয় হাইকমিশনারের বেনাপোল ও পেট্রাপোল বন্দর পরিদর্শন

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে আমদানি-রফতানি বাণিজ্য ও পাসপোর্টযাত্রী যাতায়াতে সুবিধা-অসুবিধা সরেজমিনে দেখতে পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস।

শনিবার (৮ জুন) বিকাল ৩টায় তিনি সফরসঙ্গী নিয়ে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর এলাকা পরিদর্শন করেন।

এদিকে হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস বেনাপোল চেকপোস্টে এসে পৌঁছালে সেখানে তাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান বিভিন্ন দফতরের প্রশাসনিক কর্মকর্তা ও ব্যবসায়িক নেতারা। এ সময় হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শন উপলক্ষে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় সহকারী হাইকমিশনার রাজেস কুমার, বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের ল্যান্ডপোর্ট সাব-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান, বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সালেহ মাসুদ করিম, ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার প্রমুখ।

জানা যায়, দেশের স্থলপথে ভারতের সাথে বাংলাদেশের যে বাণিজ্য হয়, তার ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। কিন্তু সুষ্ঠুভাবে বাণিজ্য পরিচালনায় এখানে নানান সমস্যা বিদ্যমান। এছাড়া সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ভারতীয় চেকপোস্টে বিএসএফ ও বাংলাদেশ চেকপোস্ট প্যাসেঞ্জার টার্মিনালে বিজিবি কর্তৃক পাসপোর্টযাত্রীদের ব্যাগ তল্লাশির বিষয়টিও আলোচনায় উঠে আসে। এসব সমস্যা ও বাণিজ্যিক সম্ভাবনা সরেজমিনে পরিদর্শন করতে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস বেনাপোল বন্দর পরিদর্শনে আসেন।

দুই দেশের ব্যবসায়ীরা মনে করছেন, ভারতীয় হাইকমিশনারের পেট্রাপোল-বেনাপোল বন্দর পরিদর্শনে চলমান বিভিন্ন সমস্যা সমাধানে যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, তেমনি আমদানি-রফতানি বাণিজ্যে জটিলতা ও ভারত ভ্রমণে পাসপোর্ট যাত্রীদের দুর্ভোগ লাঘব হবে।

এনআই