• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০৫:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ০৫:১৬ পিএম

ডিআইজি মিজান ও এনামুল বাছিরকে দুদকের তলব

ডিআইজি মিজান ও এনামুল বাছিরকে দুদকের তলব
মিজানুর রহমান ও এনামুল বাছির (ডানে)

ঘুষ লেনদেনের অভিযোগ খতিয়ে দেখতে পুলিশের সমালোচিত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও দুদকের বরখাস্তকৃত পরিচালক এনামুল বাছিরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৪ জুন) দুদক প্রধান কার্যালয় থেকে পাঠানো তলবি নোটিশে তাদের আগামী ১ জুলাই হাজির হতে বলা হয়েছে।

দুদকের কর্মকর্তা আনোয়ার প্রধানের নেতৃত্বে তিন সদস্যের একটি দল অনুসন্ধানের দায়িত্ব পালন করছে।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের মুখে থাকা ডিআইজি মিজানুর রহমান দুদকের তৎকালীন অনুসন্ধান কর্মকর্তা পরিচালক এনামুল বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দেয়ার অভিযোগ উঠে। মিডিয়ায় বিষয়টি ফাঁস হওয়ার পরপর এনামুল বাছিরকে সাময়িক বরখাস্ত করা হয়। যদিও পরিচালক এনামুল বারবার দাবি করেন রেকর্ডকৃত বক্তব্য তার নয়, তার কণ্ঠ নকল করে বসানো হয়েছে। 

২০১৮ সালের ৩ মে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ডিআইজি মিজানকে জিজ্ঞাসাবাদ করে দুদক। প্রথমে অনুসন্ধান কর্মকর্তা ছিলেন দুদকের উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী। পরে এই দায়িত্ব পান এনামুল বাছির। পরে অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ পান দুদকের আরেক পরিচালক মঞ্জুর মোরশেদ। গত ১২ জুন (বুধবার) তাকে নিয়োগ দেয়া হয়।

এদিকে তিন কোটি সাত লাখ টাকার সম্পদের তথ্য গোপন এবং তিন কোটি ২৮ লাখ টাকা অবৈধ সম্পদের অভিযোগ স্ত্রী, ভাই ও ভাগ্নেসহ পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের বিরুদ্ধে মামলা করেছে দুদক। পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ছাড়াও মামলার আসামিরা হলেন- তার স্ত্রী সোহেলিয়া আনার রত্না, ভাগ্নে পুলিশের এসআই মাহমুদুল হাসান ও ছোট ভাই মাহবুবুর রহমান।

এইচএম/এসএমএম