• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৪:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৪:৪৯ পিএম

সীমিত সংখ্যক স্টেশনে থামবে

ঢাকা-বেনাপোল রুটে চালু হচ্ছে নান্দনিক ট্রেন  

ঢাকা-বেনাপোল রুটে চালু হচ্ছে নান্দনিক ট্রেন  

রেলওয়ের উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। তার অংশ হিসেবে আগামী ২৫ জুলাই (সম্ভাব্য) ঢাকা-বেনাপোল রুটে নতুন আরো একটি আন্তঃনগর ট্রেন চালু করা হবে। দৈনিক জাগরণকে বিষয়টি নিশ্চিত করেছেন, রেল মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন। 

জানা যায়, সরকারের চলতি মেয়াদে উত্তরঞ্চলের মানুষের দুর্ভোগ লাগবে ইতোমধ্যেই দুটি ট্রেন চালু করা হয়েছে। এই ট্রেন দুটি গত ২৫ এপ্রিল ঢাকা থেকে রাজশাহী বনলতা এক্সপ্রেসও ২৫ মে ঢাকা থেকে পঞ্চগড়গামী-পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি চলাচল করছে। এই ট্রেনের স্টপেজ খুব কম,নূন্যতম ৮০ কিলোমিটার গতীতে চলাচল করছে। আর ট্রেনের কোচগুলো ইন্দোনেশিয়া থেকে আনা ব্রডগেজ আধুনিকায়ন ও নান্দনিক। এই ট্রেন দুটি চালু হওয়ায় রাজধানী থেকে রাজশাহী-পঞ্চগড় এলাকার মানুষের ভোগান্তি অনেকাংশে কমেছে। 

রেলওয়ের একটি সূত্র জানায়, চলতি বছরের জুলাই মাসের সম্ভব্য ২৫ তারিখে ঢাকা থেকে যশোরের বেনাপোল পর্যন্ত একটি আন্তঃনগর ট্রেন উদ্বোধন করার প্রস্ততি চলছে।এই ট্রেনে ১২-১৩টি কোচ থাকবে। প্রতিটি কোচে আসন  থাকবে ৬০ টি। এই ট্রেনে বায়োটয়লেট ব্যবহারের ব্যবস্থা থাকবে। অন্যান্য আন্তঃনগর ট্রেনের চেয়ে আরামদায়ক হবে বলে জানা গেছে। তবে ট্রেনের ভাড়া এখনও নির্ধারণ করা হয়নি। ঢাকা- বেনাপোল রুটের অত্যাধুনিক এই ট্রেনটির নাম কি হবে তা নির্ধারণ করা হয়নি। 

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর দফতর থেকে ট্রেনের নাম নির্ধারণ সম্বলিত সব নির্দেশনা আসলেই দিন তারিখ ঠিক করে ট্রেনটি উদ্বোধন করা হবে। তবে ট্রেন চালুর প্রক্রিয়া সব চলমান রয়েছে। এলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল রেললাইনগুলোর স্লিপারসহ সব ধরণের কাজ দ্রুত করছে।  বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি স্থলবন্দর বেনাপোল। এই বন্দর দিয়ে প্রতিদিন কলকাতা থেকে বাংলাদেশের সড়ক পথে আসতে অনেক বিলম্ব হতো।এই ট্রেন চালু হলে ঢাকা থেকে যশোরের বেনাপোল আসতে আর বিলম্ব হবে না। এখন শুধু বাস নয়,ঢাকা থেকে ট্রেনেও যাওয়া যাবে বেনাপোল। সংশ্লিষ্টরা আশা করছেন,প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলেই আগামী ঈদের আগেই ঢাকা-বেনাপোল রুটে চালু হচ্ছে সরাসরি এ ট্রেন সার্ভিস।

ঢাকা-বেনাপোল রুটে নতুন ট্রেন চালু হলে ঢাকা থেকে কলকাতা যাওয়া-আসা রোগীসহ মানুষের ভোগান্তি কিছুটা কমবে বলে জানান ঢাকা-বেনাপোল হয়ে-কলকাতার নাম আতিকুর রহমান। তিনি দৈনিক জাগরণকে বলেন,অসুস্থতার কারণে মাঝে মাঝে কলকাতায় ডাক্তার দেখাতে যেতে হয়। বাস একমাত্র ভরসা, কিন্ত রাস্তায় যানজট থাকায় অবস্থা নাজেহাল হয়ে যায়। এই ট্রেনের সংবাদ শোনার পর মহাখুশি আতিক। তিনি  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই ট্রেন ঊদ্বোধনের আগেই আগাম ধন্যবাদ জানান তিনি।

এ বিষয়ে শনিবার (২৯ জুন) দৈনিক জাগরণকে রেল মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন বলেন, ঢাকা-বেনাপোলের ট্রেনের কোচগুলো সৈয়দপুর ওয়ার্কশপে বিশেষজ্ঞ ইঞ্জিনিয়াররা কাজ করছেন। তিনি বলেন, ট্রেন চালুর বিষয়ে সম্ভাব্য তারিখ ঠিক করার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি খসড়া পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী দিনক্ষণ ঠিক করলেই চুড়ান্তভাবে জানানো হবে। তবে সম্ভাব্য তারিখ ২৫ জুলাই ঢাকা-বেনাপোল আন্তঃনগর ট্রেনটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হতে পারে।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম)এর মহাব্যবস্থাপক খন্দকার শহীদুল ইসলাম মোবাইলফোনে দৈনিক জাগরণকে বলেন, ঢাকা-বেনাপোল রুটে ট্রেন চালুর ব্যাপারে কাজ করা হচ্ছে। একই সময় রাজশাহী থেকে নবাবগঞ্জ পর্যন্ত আরো একটি ট্রেন চালানোর বিষয়েও কাজ করা হচ্ছে বলেও জানান। তিনি বলেন, ট্রেন নতুন ভাবে চালু করার সময় নানা বিষয়ে হিসাব নিকাশ করতে হয়। যেমন, কোন সময় এই লাইনে অন্য কোনো ট্রেন চলাচল করে  কি না। আর ঢাকা থেকে ছাড়ার সময় কখন হবে,সব বিষয় মিলানোর পাশাপাশি লাইনের সংস্কার কাজ করা হচ্ছে। 
টিএইচ/বিএস