• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৪:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৪:১৫ পিএম

হলি আর্টিজান মামলা

আইনি সব প্রক্রিয়া শেষে রায় : আইনমন্ত্রী

আইনি সব প্রক্রিয়া শেষে রায় : আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক-ফাইল ছবি

আইনি সব প্রক্রিয়া সম্পন্ন করেই হলি আর্টিজানের মামলার রায় দেয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, খুব শিগগিরই রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেলদের নিয়োগ দেয়া হবে। এক্ষেত্রে নতুনদের বেশি প্রাধান্য দেয়া হবে।

সোমবার (১ জুলাই) রাজধানীতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৪২তম রিফ্রেশার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে গণমাধ্যমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের মহাপরিচালক অবসরপ্রাপ্ত বিচারপতি খন্দকার মুসা খালেদ। 

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গিবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করেছেন। 

হলি আর্টিজানের ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের রুহের মাগফেরাত কামনা করেন আইনমন্ত্রী বলেন, আমাদের দেশের পরিপ্রেক্ষিতে এটা নিতান্তই একটা আইসোলেটেড ঘটনা। সেদিনের সেই ঘটনা ঘটে যাওয়ার পরে এই মামলার বিচার কার্যক্রম ও তদন্ত দ্রুত করার চেষ্টা করা হয়েছে। আইনি সব প্রক্রিয়া সম্পন্ন করেই এই মামলার দৃষ্টান্তমূলক রায় হবে।

আইনমন্ত্রী বলেন, এখন বিচার কাজ চলছে। বিজ্ঞ আদালত দেখবেন কতজন সাক্ষী নিলে এই মামলা প্রমাণে যথেষ্ট হবে। এই মামলা দ্রুত শেষ করতে প্রসিকিউটরের ইচ্ছা বিজ্ঞ আদালতও হয়তো অনুধাবন করবেন। এ মামলা নিয়ে অন্যকিছু বলতে চাই না। তাহলে আবার বিচারাধীন বিষয়ে কথা বলা হয়ে যাবে। তবুও আমি শুধু এটুকু বলব- সরকার এই বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্বসহকারে দেখে। সেজন্য শুধু যে হলি আর্টিজানের মামলা হচ্ছে তা না, রমিজ উদ্দিনের দুই ছাত্র হত্যার মামলা, নুসরাত হত্যার মামলাও চলছে। এসব ঘটনা বিচারের বাইরে যেন না চলে যায় বা ঘটনাগুলো যতক্ষণ পর্যন্ত মানুষের মনে আছে, সে সময়ের মধ্যেই দৃষ্টান্তমূলক সাজা যাতে দেয়া যায় সেই দিকে নজর রাখা হচ্ছে।

নতুন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিয়োগ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, শিগগিরই রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেলদের নিয়োগ দেয়া হবে। এ  ক্ষেত্রে নতুনদের বেশি প্রাধান্য দেয়া হবে।

মন্ত্রী আরও বলেন, ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত যারা দীর্ঘদিন ধরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে আছেন আমি তাদের পদত্যাগ করতে বলেছি। তার কারণ হলো প্রধানমন্ত্রী চান সব ক্ষেত্রে নতুন মুখ এবং নতুনদের সুযোগ দেয়া হোক। 

আইনমন্ত্রী বলেন, আমার কাছে এখন পর্যন্ত ৮৭ জন পদত্যাগপত্র পৌঁছে দিয়েছেন। যারা পদত্যাগ করেন নাই, ২০০৭ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত যারা আছেন, তাদের মধ্য থেকে দু-চারজন যদি যোগ্যতায় টিকে যান, তো টিকে যাবেন। নতুন করে খুব শিগগিরই নিয়োগ দেয়া হবে।

এমএ/এসএমএম

আরও পড়ুন