• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৯, ১১:৫৮ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০১৯, ১১:৫৯ এএম

১১৫ কোটি টাকা ঋণ নিয়ে ভারত পালালেন ব্যবসায়ী দম্পতি

১১৫ কোটি টাকা ঋণ নিয়ে ভারত পালালেন ব্যবসায়ী দম্পতি

সাউথইস্ট ব্যাংক নওগাঁ শাখা থেকে ১১৫ কোটি টাকা ঋণ নিয়ে ভারতে পালিয়ে যাওয়ার অভিযোগ ‍উঠেছে নওগাঁ জেলার এক ব্যবসায়ী দম্পতির বিরুদ্ধে। অভিযুক্ত দম্পতির নাম গোপাল আগরওয়াল ও তার স্ত্রী দীপা আগরওয়াল। গোয়েন্দা তথ্য বলছে, ঋণের টাকা পাচারের পরই তারা ভারতে পালিয়েছেন। 

চলতি বছরের ৯ অক্টোবর সাউথইস্ট ব্যাংকের নওগাঁ শাখার প্রধান কামারুজ্জামান সদর থানায় ওই দম্পতির বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি) করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, গোপাল আগরওয়ালা ও তার স্ত্রী দীপা আগরওয়ালা সাউথইস্ট ব্যাংকের নওগাঁ শাখা থেকে বিভিন্ন সময়ে ঋণ সুবিধার জন্য আবেদন করেন। তাদের অর্জিত সম্পত্তির ভিত্তিতে গোপাল আগরওয়ালাকে ৮৪ কোটি ১৩ লাখ ৮৮ হাজার টাকা এবং তার স্ত্রী দীপাকে ৩০ কোটি ৮০ লাখ ১৪ হাজারসহ মোট ১১৪ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা প্রদান করে।

কিন্তু পরবর্তীতে তারা নির্ধারিত সময়ে ব্যাংককে ঋণ পরিশোধ না করে বিভিন্ন অজুহাতে সময়ক্ষেপণ করতে থাকে। ঋণ পরিশোধের সময় বাড়িয়ে দেয়া হলেও একপর্যায়ে তারা ব্যাংকের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে আত্মগোপনে চলে যায়।

জানা গেছে, নওগাঁ শহরের পোস্ট অফিসপাড়া এলাকার বাসিন্দা ওই দম্পত্তি। বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা জগন্নাথনগর এলাকায় অবস্থিত গোপাল আগারওয়াল জেএন ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং দীপা আগারওয়াল মেসার্স শুভ ফিড প্রসেসিং নামের দুটি ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী তারা।

অভিযোগের সূত্র ধরে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগ অনুসন্ধানে দুদকের প্রধান কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. আবুল কালাম আজাদকে অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তা দৈনিক জাগরণকে নিশ্চিত করেছেন।

এ বিষয়ে জানতে চাইল দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত অনুসন্ধান পর্যায়ে কোনো বক্তব্য দিতে অস্বীকার করেন।

অনুসন্ধান সংশ্লিষ্ট সূত্র জানায়, জেএন ইন্ডাস্ট্রিজ লিমিটেড মূলত স্বয়ংক্রিয় চালকল এবং মেসার্স শুভ ফিড প্রসেসিং প্রতিষ্ঠানে মাছ ও মুরগির খাদ্য তৈরি করা হয়। সম্প্রতি কারখানা দুটির উৎপাদন বন্ধ হয়ে গেছে। ভেতরের সরঞ্জামগুলোতে মরিচা ধরা শুরু করেছে। গুদাম ঘরগুলো ফাঁকা রয়েছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৩ কর্মচারীকে দেখভালের জন্য রাখা হয়েছে। প্রতিষ্ঠানে ৪৫ জন কর্মচারীর বেশ কয়েকমাসের বেতন বকেয়া রয়েছে। 

কারখানার মূল ফটকে সাউথইস্ট ব্যাংক লিমিটেড নওগাঁ শাখার পক্ষ থেকে ১৫ অক্টোবর সম্পত্তির তফসিল উল্লেখ করে নোটিশ টানানো হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, মোট ৪৩৪ শতক জমিতে অবস্থিত (১৩ দশমিক ১৫১ বিঘা) ইন্ডাস্ট্রিজের সব কার্যক্রম বন্ধ। 


এইচএম/একেএস

আরও পড়ুন