• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯, ০৭:১২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০১৯, ০৭:১২ পিএম

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

প্রায় ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক এ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট জাহিদ সারোয়ারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুদকের সহকারী পরিচালক মো. শফিউল্লাহ মামলাটি করেন। মামলায় জাহিদ সারোয়ারের স্ত্রী ফারহানা হাবিবকেও আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিগণ পরস্পর যোগসাজশে প্রিভিলেজ গ্রাহক ফেরদৌসী জামান নামীয় মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লি. বনানী শাখার হিসাব নম্বর ০০৩৪-০৪৩০০০২৬৫০ হতে ক্ষমতার অপব্যবহার ও প্রতারণার আশ্রয়ে অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে স্বাক্ষর জাল করে। পাশাপাশি এসএমএস মোবাইল ব্যাংকিং-এর জন্য গ্রাহকের মোবাইল নম্বর পরিবর্তন করে নিজের একটি নম্বর পরিবর্তন করে নেয়। পরে হিসাবধারী ফেরদৌসী জামানের স্বাক্ষর জাল করে ৪টি চেক বই সংগ্রহ করে। এর মধ্যে তিনটি চেক বই গ্রাহককে না দিয়ে নিজেদের কাছে রেখে ওই চেক বইয়ের ৬০টি পাতায় হিসাবধারী ফেরদৌসী জামানের স্বাক্ষর জাল করে। এভাবে ১৬টি চেকে গ্রাহকের বেয়ারার মো. ইশতিয়াক হোসেন তালুকদার এর স্বাক্ষর জাল করে ৪ কোটি সাতানব্বই লক্ষ আশি হাজার টাকা আত্মসাৎ করে। ওই টাকা হতে প্রায় দুই কোটি চব্বিশ লক্ষ টাকা ব্র্যাক ব্যাংক লি. বসুন্ধরা শাখার তার স্ত্রী ফারহানা হাবিবের মালিকানাধীন আশা ক্রিয়েশন নামীয় হিসাব নম্বর ১৫২১২০২৬৫১৩৯৬০০১ এ জমা করে। 

ফারহানা হাবিব তার স্বামী জাহিদ সারোয়ারের অবৈধভাবে উপার্জিত টাকা তার মালিকানাধীন আশা ক্রিয়েশন নামীয় হিসাবে জমা দেয়ার সহযোগিতা করে ও ওই জমাকৃত টাকা উত্তোলন করে আত্মসাতকৃত টাকা পাচার করার ঘটনায় দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় মামলা দায়ের করা হয়। ঘটনাগুলো ঘটে ২০১৬ সালের ৩০ অক্টোবর হতে ১৯ অক্টোবর ২০১৮-এর মধ্যে।

এইচএস/টিএফ

আরও পড়ুন