• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২০, ০১:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৬, ২০২০, ০১:৪৬ পিএম

ঢাবি ছাত্রী ধর্ষণের প্রতিবাদে উত্তাল ক্যাম্পাস

ঢাবি ছাত্রী ধর্ষণের প্রতিবাদে উত্তাল ক্যাম্পাস
বিচারের দাবিতে মাঠে সাধারণ শিক্ষার্থীরা-ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের ঘটনার বিচার দাবি করে রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। 

সোমবার (৬ জানুয়ারি) সকাল থেকেই অসংখ্য শিক্ষার্থী ছাত্রী ধর্ষণের বিচার দাবি করে রাজু ভাস্কর্য এলাকায় জড়ো হতে থাকেন। এর আগেই বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রাজু ভাস্কর্য ও মধুর ক্যান্টিনসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভের ডাক দেয়া হয়।

রোববার ( ৫ জানুয়ারি) রাতে রাজধানীর কুর্মিটোলায় বিশ্ববিদ্যালয়ের বাস থেকে নামার পর ধর্ষণের শিকার হন দ্বিতীয় বর্ষের এক ছাত্রী। পরে রাত ১২টার দিকে ওই ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করান তার সহপাঠীরা।

ধর্ষণের খবর জানাজানি হলে গতরাত থেকেই দফায় দফায় ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বিভিন্ন সংগঠন। সকাল থেকেই উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে বিশ্ববিদ্যালয়ে। বিভিন্ন সংগঠন প্রতিবাদ কর্মসূচি পালন করছে।

ধর্ষণের শিকার শিক্ষার্থীর পাশে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলে জানিয়েছে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

জড়িতদের কঠোর শাস্তি দাবি করেছেন উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ।

ভিসি ড. আখতারুজ্জামান ঢাকা মেডিকেল হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে চিকিৎসাধীন ওই শিক্ষার্থীকে দেখতে গিয়ে তিনি বলেন, এই অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক ঘটনায় খুবই মর্মাহত। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার অভিভাবক। হাসপাতালে তার সঙ্গে বাবাসহ পরিবারের লোকজন আছেন। আমাদের প্রধান কাজ হলো তাকে মানসিকভাবে সামর্থ্য করে তোলা। মেয়েটির সঙ্গে আমি কথা বলেছি। তার মনোবল শক্ত আছে। 

গণমাধ্যমের সাথে কথা বলছেন ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান -ছবি : জাগরণ

দোষীদের দ্রুত আইনের আওতায় আনতে পুলিশকে অনুরোধ জানিয়ে ভিসি আরও বলেন, ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করা হয়েছে। পুলিশ এ বিষয়ে তৎপর আছে। 

ধর্ষিত শিক্ষার্থীর সুষ্ঠু চিকিৎসায় হাসপাতালের গাইনি বিভাগের প্রধান অধ্যাপক সালমা রউফকে প্রধান করে ৭ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

ক্যান্টনমেন্ট থানার সহকারী কমিশনার মর্যাদার এক কর্মকর্তা বলেন, আমরা মেয়েটির সঙ্গে কথা বলেছি। পুরো বিষয়টি জানার চেষ্টা করছি। 

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহান হক বলেন, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

এইচএম/এসএমএম

আরও পড়ুন