• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২০, ০৯:২৮ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৪, ২০২০, ০৯:২৮ এএম

দুদকের মামলায় ৪ দিনের রিমান্ডে এনু

দুদকের মামলায় ৪ দিনের রিমান্ডে এনু
এনামুল হক এনু ও রূপন ভূঁইয়া ♦ ফাইল ফটো

ক্যাসিনোকাণ্ডে সম্পৃক্ততার জেরে দুদকের মামলায় রাজধানীর গেন্ডারিয়া থেকে গ্রেফতারকৃত দুই ভাইয়ের একজন এনামুল হক এনুর ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। 

বৃহস্পতিবার অবৈধ সম্পদ অর্জনের মামলায় গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সাবেক এই নেতার রিমান্ড মঞ্জুর করেন ঢাকা মহানগর সিনিয়র বিশেষ জজ কেএম ইমরুল কায়েশ। এর আগে মামলাটিতে এনুর সাত দিনের রিমান্ড আবেদন করে দুদক। আসামিপক্ষে ঢাকা বারের সাবেক সভাপতি সাইদুর রহমান মানিক রিমান্ড বাতিল করে এনুর জামিনের জন্য আবেদন করেন। তবে শুনানি শেষে আদালত তা নাকচ করে দিয়ে ৪ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

অন্যদিকে দুদকের পক্ষে প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর ও মীর আহমেদ আলী সালাম রিমান্ডের পক্ষে এবং জামিনের বিরোধিতা করে আবেদন করেন। এর আগে গত ১৯ জানুয়ারি একই আদালত এনুকে এই মামলায় গ্রেফতার দেখায়। একইদিন তার ভাই রুপন ভূইয়াকেও অবৈধ সম্পদ অর্জনের পৃথক মামলায় গ্রেফতার দেখিয়ে ৭  দিনের রিমান্ড আবেদন করে দুদক। শুনানি শেষে আদালত তার ৭ দিনের রিমান্ড মঞ্জুর করে।

গত ১৪ জানুয়ারি দুই ভাইকে ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেফতার করে সিআইডি পুলিশের একটি টিম। ক্যাসিনোবিরোধী অভিযানের অংশ হিসেবে গত বছরের ২৪ সেপ্টেম্বরও এনামুল হক এনু ও রুপনের বাসায় অভিযান চালায় র‌্যাব। অভিযানে এনুর বাসা থেকে  নগদ ৮৮ লাখ ৩৫ হাজার ৮০০ টাকা এবং এক কোটি ২০ লাখ টাকা মূল্যমানের দুই কেজি ৯০৮ দশমিক ৯৫ গ্রাম ওজনের ১৯ প্রকার স্বর্ণালঙ্কার উদ্ধার করা হয়।

অপরদিকে দুদকের অনুসন্ধানে এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার ৩৫ কোটি টাকার অবৈধ সম্পদের খোঁজ পাওয়ার পর গত ২৩ অক্টোবর পৃথক দুইটি মামলা দায়ের করে দুদক। এনামুল হক এনুর বিরুদ্ধে ২১ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী।

অন্যদিকে অসৎ উদ্দেশ্যে অবৈধভাবে নামে-বেনামে ১৪ কোটি ১২ লাখ ৯৫ হাজার ৮৮২ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে রুপন ভূঁইয়ার বিরুদ্ধে দুদকের অপর সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী মামলা দায়ের করেন।

এইচএম/এসকে