• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০, ১০:২৩ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২০, ১০:২৭ এএম

রোহিঙ্গা নারীদের বিদেশ পাচার

বাড্ডায় ২ পাচারকারী গ্রেফতার, উদ্ধার ১৩

বাড্ডায় ২ পাচারকারী গ্রেফতার, উদ্ধার ১৩

রোহিঙ্গা নারীদের বিদেশে পাচারের অভিযোগে সক্রিয় চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৩)। এ সময় ১৩ রোহিঙ্গা নারীকে উদ্ধার করা হয়। 

রোববার (২৬ জানুয়ারি) রাতে রাজধানীর বাড্ডার আফতাবনগর এলাকায় ইম্পেরিয়াল কলেজের বিপরীতে ২ নম্বর সড়কের ৪০ নম্বর বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‌্যাব।

গ্রেফতারকৃতরা হলেন- কবির আহমেদ (৪০) ও এমরান (২৮)। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, ভুয়া জন্মনিবন্ধনের কপি এবং পাসপোর্ট ফরম উদ্ধার করা হয়। 

র‌্যাব-৩ এর অপারেশন অফিসার অতিরিক্ত পুলিশ সুপার এবিএম ফাইজুল ইসলাম জানান, আটক কবির ৭ মাস আগে এই বাসাটি ভাড়া নেন। তিনি রোহিঙ্গা ক্যাম্প থেকে নারীদের বিভিন্ন পন্থায় ঢাকায় নিয়ে আসেন। চক্রের পলাতক দুই সদস্য হাবিব এবং ইমরান পাসপোর্ট অফিসের অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় সেসব নারীদের বাংলাদেশি পাসপোর্ট পাওয়ার ব্যবস্থা করে দিতেন। এরপর রোহিঙ্গা নারীদের বাংলাদেশি পরিচয়ে মালয়েশিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে উচ্চমূল্যে আন্তর্জাতিক পাচারকারীচক্রের কাছে বিক্রি করে দেয়া হতো। উদ্ধারকৃতদের নারীদের কক্সবাজারের ক্যাম্পে পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রকিবুল হাসান জানান, আটক কবির একটি ট্রাভেল এজেন্সিতে কাজ করেন। উদ্ধার ১৩ রোহিঙ্গা নারীকে পাচারের উদ্দেশে ওই বাসায় এনে রাখা হয়েছিল। তাদের সড়কপথে ভারত হয়ে মালোশিয়ায় পাচারের উদ্দেশ্য ছিল বলেও জানান তিনি।

এইচএম/একেএস