• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২০, ১২:২৪ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০২০, ১২:২৪ এএম

ফেসবুকে প্রতারণা

অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে গ্রেফতার ১৫

অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে গ্রেফতার ১৫
সংগৃহীত ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে আফ্রিকার ১৩ নাগরিকসহ ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

চক্রটির সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তূর্ণাও জড়িত বলে জানায় সিআইডি।

শুক্রবার (২৮ আগস্ট) সকালে মালিবাগে সিআইডি’র কার্যালয়ে আয়োজিত ব্রিফিংয়ে অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার জানান, ফেসবুকের মাধ্যমে প্রতারণা করে পুরস্কার দেয়ার নামে অর্থ হাতিয়ে নিতো চক্রের সদস্যরা। ফেসবুকে নারীর ভুয়া আইডি খুলে যাদের আর্থিক অবস্থা ভাল তাদের টার্গেট করে। এরপর পুরস্কার দেয়া, যুদ্ধগ্রস্ত দেশের সম্পদ কমমূল্যে বিক্রিসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিতো তারা।

শেখ রেজাউল হায়দার জানান, তারা অনেকে স্টুডেন্ট ভিসায় এসে এই অপরাধে জড়িত হচ্ছে। দেশে নাইজেরিয়ান কমিউনিটি তৈরি করেছে। এরা ঘন ঘন বাসা পরিবর্তন করে। তাই বিদেশিদের বাসা ভাড়া দেবার ক্ষেত্রে সতর্ক হতে পরামর্শ দেন এই কর্মকর্তা।

তিনি বলেন, প্রায় সবগুলো চক্রই ধরা পড়েছে। চক্রের অনেক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এখন একটি বা দুটি চক্র ধরা বাকি। তবে অনেকে গা ঢাকা দিয়েছে।

বন্ধু বাছাইয়ে সতর্ক হবার পরামর্শ দিয়ে পুলিশের এই  ঊর্ধ্বতন কর্মকতা বলেন, সব ভুক্তভোগীর গল্প একই। বন্ধু বাছাইয়ে সতর্ক না হলে এদের কবলে পড়তে হয়। এখন মিডিয়ায় প্রচারের পর বহু ভুক্তভোগী পুলিশে অভিযোগ দিচ্ছেন। ক্ষতিগ্রস্ত হবার পরে ভিকটিমরা পুলিশের দ্বারস্থ হয়।

শেখ রেজাউল হায়দার বলেন, এই চক্রে দু’জন বাংলাদেশি নারী সহযোগী ছিল। দেশীয় লোকদের যোগসাজশে তারা কাজ করে। এদের খোঁজা হচ্ছে। এদেরকেও ধরা হবে।

কেএপি