• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩, ২০২১, ১২:৫৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০২১, ১২:৫৭ এএম

জেলে জুম মিটিংকাণ্ডে বরখাস্ত ৪ ও ১৩ জনের বিরুদ্ধে মামলা

জেলে জুম মিটিংকাণ্ডে বরখাস্ত ৪ ও ১৩ জনের বিরুদ্ধে মামলা

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কারাবন্দি ডেসটিনি-২০০০ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিনের জুম মিটিং করার ঘটনায় ৪ প্রধান কারারক্ষীকে বরখাস্ত করা হয়েছে।

বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে ৭ সহকারী প্রধান কারারক্ষী ও ৬ সাধারণ কারারক্ষীর বিরুদ্ধে।

শুক্রবার (২ জুলাই) এ তথ্য জানান ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ।

তিনি জানান, ডেসটিনির রফিকুল আমিনের জুম মিটিংয়ের ঘটনায় জড়িত সন্দেহে ১৩ কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা এবং ৪ কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

যারা সাময়িক বরখাস্ত করা হয়েছে— প্রধান কারারক্ষী  ইউনুস আলী মোল্লা, প্রধান কারারক্ষী মীর বদিউজ্জামান, প্রধান কারারক্ষী আবদুস সালাম এবং প্রধান কারারক্ষী আনোয়ার হোসেন।

যাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা—সহ-প্রধান কারারক্ষী জসিম উদ্দিন, সহ-প্রধান কারারক্ষী সাইদুল হক খান, সহ-প্রধান কারারক্ষী বিল্লাল হোসেন, সহ-প্রধান কারারক্ষী ইব্রাহিম খলিল, সহ-প্রধান কারারক্ষী বরকত উল্লাহ, সহ-প্রধান কারারক্ষী এনামুল হক, সহ-প্রধান কারারক্ষী সরোয়ার হোসেন, কারারক্ষী মোজাম্মেল হক, কারারক্ষী জাহিদুল ইসলাম, কারারক্ষী আমির হোসেন, কারারক্ষী কামরুল ইসলাম, কারারক্ষী শাকিল মিয়া এবং নবীন কারারক্ষী আবদুল আলীম।

এ ঘটনায় বৃহস্পতিবার (১ জুলাই) ঢাকা বিভাগের কারা উপমহাপরিদর্শক (ডিআইজি-প্রিজন) তৌহিদুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন অনুসারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন গণমাধ্যমকে জানান, ইউরোলজির সমস্যা ও ডায়াবেটিসসহ বেশ কিছু কারণে রফিকুলকে কারা তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। সেখানে তিনি কয়েক দফায় জুম প্ল্যাটফর্মে অনলাইন মিটিং করেছেন এবং মোবাইলে কথা বলেছেন বলে অভিযোগ উঠেছে।

গত বুধবার এ তথ্য ছড়িয়ে পড়লে হাসপাতালে দায়িত্বরত কারারক্ষীদের প্রত্যাহার এবং তদন্ত কমিটি গঠনের ব্যবস্থা নেয় কারা কর্তৃপক্ষ। রফিকুল এখনও বিএসএমএমইউতেই ভর্তি আছেন জানিয়ে মোমিনুর রহমান বলেন, তদন্ত প্রতিবেদন পাওয়ার পর চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে তার ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।

দুর্নীতি দমন কমিশন ২০১২ সালের ৩১ জুলাই ডেসটিনি গ্রুপের রফিকুল আমিনের বিরুদ্ধে দুটি অর্থপাচার মামলা করে। মামলায় গত বছর আদালত রফিকুলের তিন বছরের কারাদণ্ড দেন।

জাগরণ/এসএসকে

আরও পড়ুন