• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০১৯, ০৫:১৫ পিএম

অবৈধভাবে মালয়েশিয়াগামী ৩০ রোহিঙ্গাসহ ২ দালাল আটক

অবৈধভাবে মালয়েশিয়াগামী ৩০ রোহিঙ্গাসহ ২ দালাল আটক
অবৈধভাবে মালয়েশিয়া গমনকালে ৩০ জন রোহিঙ্গা নারী-পুরুষ, শিশুসহ ২ দালালকে উদ্ধার করেছে টেকনাফ ২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)- ছবি: জাগরণ


সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া গমনকালে ৩০ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের উদ্ধার করেছে টেকনাফ ২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এসময় দুই দালালকে আটক করতে সক্ষম হয়েছে।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপস্থ গোলাচর ও নোয়াখালী এলাকায় বোটের জন্য অপেক্ষারত অবস্থায় এসব রোহিঙ্গা নারী পুরুষদের উদ্ধার করে দুই দালালকে আটক করেছে বিজিবি।

আটককৃত দালালরা হচ্ছেন- টেকনাফ জাহাজপুরা এলাকার হাবিব উল্লাহ’র ছেলে মহিবুল্লাহ (২০) ও দমদমিয়া গ্রামের আব্দুল করিমের ছেলে মো. হুমায়ূন (১৮)।

২ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মো. আছাদুদ জামান চৌধুরী সংবাদের সত্যতা নিশ্চিত করে জানান, সকালে শীলখালী অস্থায়ী চেকপোস্টের নায়েক মো. সালাহ উদ্দিনের নেতৃত্বে একটি টহল দল নোয়াখালী পাড়া এলাকায় সাগরের তীরবর্তী জঙ্গলাকীর্ণ এলাকায় এক সাথে একজন দালাল ভিকটিমের মধ্যে ৩ জন পুরুষ, ১১ জন নারী ও ৪ জন শিশুকে আটক করা হয়।

অপরদিকে শাহপরীরদ্বীপের নায়েক সিকদার শরীফুল ইসলামের নেতৃত্বে একটি টহল দল ভোর রাতে গোলাচর এলাকায় সাগরপাড়ে নৌকার জন্য অপেক্ষমান  এক দালাল ৩ জন পুরুষ, ৬ জন নারী ও ৩ জন শিশু সহ মোট ৩০ জন রোহিঙ্গা নারী পুরুষ ও শিশুকে উদ্ধার করে দুই মানবপাচারকারীকে আটক করে।

আছাদুদ জামান চৌধুরী আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়ে বলেন, উদ্ধারকৃত রোহিঙ্গারা উখিয়া টেকনাফের বিভিন্ন অস্থায়ী শরণার্থী ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গা। দালালদের মাধ্যমে মোটা অংকের টাকা দিয়ে মালয়েশিয়া গমন করছিল। পাশাপাশি দালালদের আরো চক্র রয়েছে বলেও জানান তিনি। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের  স্ব স্ব ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে বলে জানা গেছে।

টিএফ