• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২, ২০১৮, ০৭:১৫ পিএম

কমিউনিটি ব্যাংকের শেয়ার ধারণে আইন শিথিল 

কমিউনিটি ব্যাংকের শেয়ার ধারণে আইন শিথিল 

‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’-এর শেয়ার ধারণে ব্যাংক-কোম্পানি আইনের সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য নয় বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যা ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে অপর এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

আহমেদ জামাল স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে- ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০১৮ পর্যন্ত সংশোধিত) এর ২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট কর্তৃক ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’-এর শেয়ার ধারণের ক্ষেত্রে উক্ত আইনের ১৪ক(১) ধারা প্রযোজ্য হবে না মর্মে ঘোষণা করল।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) আবু ফরাহ মো. নাছের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে- ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০১৮ পর্যন্ত সংশোধিত)-এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট কর্তৃক ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’-এর শেয়ার ধারণের ক্ষেত্রে উক্ত আইনের ১৪ক(১) ধারা প্রযোজ্য হবে না মর্মে ঘোষণা করেছে। এ বিষয়ে বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক পহেলা নভেম্বর জারিকৃত প্রজ্ঞাপন নং-বিআরপিডি(পি৩)/৭৪৫(৭১)/২০১৮-৮৩৩৪ এর অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এর সঙ্গে সংযুক্ত করা হলো।

ব্যাংক-কোম্পানি আইনের ১৪ক(১) ধারায় বলা হয়েছে- কোনো ব্যক্তি, কোম্পানি বা একই পরিবারের সদস্যদের মধ্যে ব্যাংকের শেয়ার কেন্দ্রীভূত করা যাবে না এবং কোনো ব্যক্তি, কোম্পানি বা কোনো পরিবারের সদস্যরা একক, যৌথ বা উভয়ভাবে কোনো ব্যাংকের শতকরা দশ ভাগের বেশি শেয়ার ক্রয় করবেন না।

বাংলাদেশ ব্যাংক বলছে-  কমিউনিটি ব্যাংকের ক্ষেত্রে ১৪ক(১) ধারা প্রযোজ্য হবে না। এক্ষেত্রে ১২১ ধারার ক্ষমতার কথা বলা হয়েছে।

ব্যাংক-কোম্পানি আইনের ১২১ ধারায় বলা হয়েছে- [বাংলাদেশ ব্যাংক, সরকারের সহিত পরামর্শক্রমে], সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, ঘোষণা করতে পারে যে, এই আইনের সকল বা কোনো বিশেষ বিধান, কোনো নির্দিষ্ট ব্যাংক-কোম্পানি বা সকল ব্যাংক-কোম্পানির ক্ষেত্রে, সাধারণভাবে বা প্রজ্ঞাপনে নির্ধারিত কোনো মেয়াদকালে প্রযোজ্য হবে না।

উল্লেখ করা যেতে পারে, কমিউনিটি ব্যাংক লিমিটেড পুলিশ সদস্যদের বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের অর্থায়নে গঠিত হচ্ছে। ব্যাংকটিকে প্রাথমিক অনুমোদনের পর গত সোমবার (২৯ অক্টোবর) চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।