• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৭, ২০১৯, ০৫:৩৬ পিএম

পুঁজিবাজার তালিকাভুক্ত অধিকাংশ ব্যাংকের বিদেশি বিনিয়োগ বেড়েছে

পুঁজিবাজার তালিকাভুক্ত অধিকাংশ ব্যাংকের বিদেশি বিনিয়োগ বেড়েছে

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে অধিকাংশ ব্যাংকের বিদেশি বিনিয়োগ বেড়েছে। সম্প্রতি দেশের পুঁজিবাজারে যুক্ত হয়েছে সাংহাই স্টক। এতে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। এই কারণে বাজারের সঙ্গে যুক্ত থাকা অধিকাংশ ব্যাংকের বিদেশি বিনিয়োগ বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে বেশিরভাগ ব্যাংকের বিদেশি বিনিয়োগ জানুয়ারির তুলনায় বেড়েছে। তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে ১০ ব্যাংকে বিদেশি বিনিয়োগ বেড়েছে। কমেছে ৭ ব্যাংকের। বিদেশিদের বিনিয়োগ নেই ৬ ব্যাংকে। বাকিগুলো ব্যাংকের বিদেশিদের বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে। 

সূত্র জানায়, গত ফেব্রুয়ারি মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে ব্রাক ব্যাংকের। জানুয়ারি মাসে ব্যাংকটির বিদেশি বিনিয়োগ ছিল ৪২ দশমিক ৪২ শতাংশ। যা ফেব্রুয়ারি মাসের শূন্য দশমিক ৩০ শতাংশ বেড়ে ৪১ দশমিক ৭২ শতাংশে উন্নীত হয়েছে। পরের অবস্থানে রয়েছে মার্কেন্টাইল ব্যাংক। আলোচ্য সময়ে অর্থাৎ জানুয়ারি মাসে ব্যাংকের বিদেশি বিনিয়োগ ছিল ৬ দশমিক ২৫ শতাংশ। যা ফেব্রুয়ারি মাসে শূন্য দশমিক ২৯ শতাংশ বেড়ে ৬ দশমিক ৫৪ শতাংশে অবস্থান করছে। 

বিদেশি বিনিয়োগ বেড়েছে বাকি ব্যাংকগুলোরও। এরমধ্যে প্রাইম ব্যাংকের ৩ দশমিক ২১ শতাংশ থেকে বেড়ে ৩ দশমিক ০৮ শতাংশে, সিটি ব্যাংকের ১২ দশমিক ৪৩ শতাংশ থেকে বেড়ে ১২ দশমিক ৪০ শতাংশ, আইএফআইসি ব্যাংকের ১ দশমিক ৮৬ শতাংশ থেকে ১ দশমিক ৮৭ শতাংশে, ইসলামী ব্যাংকের ২৪ দশমিক ০৩ শতাংশ থেকে ২৪ দশমিক ০৮ শতাংশে, এনসিসি ব্যাংকের ১ দশমিক ০৫ শতাংশ থেকে ১ দশমিক ১২ শতাংশে, পূবালী ব্যাংকের ১ দশমিক ১২ শতাংশ থেকে ১ দশমিক ১৯ শতাংশে, উত্তরা ব্যাংকের ২ দশমিক ৪৮ শতাংশ থেকে ২ দশমিক ৫২ শতাংশে এবং ন্যাশনাল ব্যাংকের বিদেশি বিনিয়োগ ২ দশমিক ৪৯ শতাংশ থেকে বেড়ে ২ দশমিক ৫০ শতাংশে অবস্থান করছে। 

সূত্র জানায়, বিদেশি বিনিয়োগ বেশি কমেছে ইস্টার্ন ব্যাংকের। ফেব্রুয়ারি মাসে ব্যাংকের বিদেশি বিনিয়োগ শূন্য দশমিক ০৯ শতাংশ কমে শূন্য দশমিক ৪৩ শতাংশে অবস্থান করছে। যা জানুয়ারি মাসে ছিল শূন্য দশমিক ৫২ শতাংশ। এছাড়া এবি ব্যাংকের ১ দশমিক ১২ শতাংশ থেকে কমে ১ দশমিক ১৫ শতাংশ, ব্যাংক এশিয়ার শূন্য দশমিক ৪১ শতাংশ থেকে কমে শূন্য দশমিক ৪২ শতাংশে, এক্সিম ব্যাংকের ৩ দশমিক ৯০ শতাংশ থেকে ৩ দশমিক ৮৯ শতাংশে, ওয়ান ব্যাংকের ৩ দশমিক ৭৭ শতাংশ থেকে কমে ৩ দশমিক ৭৩ শতাংশে, সাউথইস্ট ব্যাংকের ৫ দশমিক ৪৭ শতাংশ থেকে কমে ৫ দশমিক ৪১ শতাংশে এবং ইউসিবির ১ দশমিক ৫৬ শতাংশ থেকে কমে ১ দশমিক ৫৩ শতাংশে বিদেশি বিনিয়োগ অবস্থান করছে।

বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে সেগুলো হলো- আল আরাফাহ ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক। 

ঢাকা ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, রূপালী ব্যাংকে কোন বিদেশি বিনিয়োগ নেই।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশিষ্ট অর্থনীতিবিদ ও পুঁজিবাজার বিশেষজ্ঞ অধ্যাপক আবু আহমেদ জাগরণকে বলেন, সিলেক্টেড কিছু ব্যাংকে বিদেশিদের বিনিয়োগ রয়েছে। তারা হয়তো ভাবছে এসব ব্যাংক ভালো করবে তাই তাদের বিনিয়োগ বেড়েছে। তবে বিদেশি বিনিয়োগকারীরা বাজারের চিত্র ভালো বুঝেন বলে মন্তব্য করেন এই অর্থনীতিবিদ।

এআই/এসএমএম