• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০১৯, ০৩:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০১৯, ০৩:৫৩ পিএম

ভ্যাট আদায়ের নামে হয়রানি বন্ধের দাবি বিজিএমইএ’র

ভ্যাট আদায়ের নামে হয়রানি বন্ধের দাবি বিজিএমইএ’র
বিদায়ী সভাপতি সিদ্দিকুর রহমান

ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) আদায়ের নামে ব্যবসায়ীদের হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন দেশের প্রধান রফতানি খাতে সংগঠন বিজিএমইএ। এ সময় সংগঠনের বিদায়ী সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, পোশাক শিল্প ভ্যাটের আওতামুক্ত থাকলেও আমরা এর হয়রানি থেকে রেহাই পাচ্ছি না। তাই এনবিআরকে বলব ভ্যাটের নামে পোশাক ব্যবসায়ীদের হয়রানি বন্ধ করুন।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর উত্তরায় নবনির্মিত বিজিএমইএ কমপ্লেক্সে অর্থনৈতিক রিপোর্টারদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় এ দাবি জানান তিনি।

এ সময় বিদায়ী কমিটির সিনিয়র সহ-সভাপতি ফারুক হাসান, সহ-সভাপতি এস এস  মান্নান (কচি), সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির প্রমুখ উপস্থিত ছিলেন।

সিদ্দিকুর রহমান বলেন, আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে ৫ শতাংশ হারে নগদ সহায়তা প্রয়োজন। আপদকালীন সহায়তা হিসেবে আগামী অর্থবছরের বাজেট পোশাক শিল্প রক্ষায় অন্তত এক বছরের জন্য ৫ শতাংশ হারে নগদ সহায়তা দাবি করছি। এ সহায়তা দিলে সরকারের ব্যয় হবে ১৪ হাজার কোটি টাকা। তবে এর বিপরীতে সরকার এ শিল্প থেকে চার গুণ বেশি রাজস্ব পাবে।

তিনি বলেন, সবচেয়ে বড় কথা হলো বর্তমান প্রেক্ষাপটে এই নগদ সহায়তা পেলে অনেক কারখানা বন্ধ হওয়া থেকে রক্ষা পাবে। কিছু ব্যাবসায়ী বন্ডের সুবিধার অপব্যবহার করছে। কিন্তু এ জন্য ঢালাওভাবে পোশাক শিল্পকে দোষারোপ করা হচ্ছে, যা বিজিএমইএ সমর্থন করে না। তাই যারা বন্ডের অপব্যবহারের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করুন।

এখনও বিভিন্ন ব্যাংক ডাবল ডিজিটে ঋণের সুদহার আদায় করছে অভিযোগ করে তিনি বলেন, ২০১৮ সালের ১ জুলাই থেকে আমানতের সর্বোচ্চ সুদহার ৬ শতাংশ এবং ঋণে ৯ শতাংশ করার কথা বলা হলেও এখন পর্যন্ত উদ্যোক্তারা বাস্তবে এর কোনো সুফল পাচ্ছেন না।

এআই/এসএমএম