• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০১৯, ০৫:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০১৯, ০৫:৪৭ পিএম

বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ দাবিতে বিক্ষোভ অব্যাহত

জাগরণ প্রতিবেদক
বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ দাবিতে বিক্ষোভ অব্যাহত
বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বিনিয়োগকারী ঐক্য পরিষদ - ছবি : জাগরণ

পুঁজিবাজারের টানা দরপতনে এর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন বিনিয়োগকারীরা। একই সঙ্গে পুঁজিবাজারের উন্নয়নে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ দাবি করেছেন।

আজ বুধবার (১৭ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা। এসময় সংগঠনটির সভাপতি মিজান-উর-রশীদকে দেখা যায়নি।

এর আগে মানববন্ধনে পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগকারীদের পক্ষ থেকে ৬ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ, যেসব শেয়ারের দর ইস্যু মূল্যের নিচে চলে এসেছে সেগুলো বাইব্যাক করা, আইপিওর বাণিজ্য বন্ধ করা, ইব্রাহীম খালেদের তদন্ত রিপোর্ট অনুযায়ী দোষীদের শাস্তির ব্যবস্থা করা, যেসব কোম্পানি পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে তাদেরকে ন্যূনতম ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়া এবং পুঁজিবাজারে জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেটের বিষয়ে কার্যকরি ব্যবস্থা নেয়া।

বিক্ষোভে অংশগ্রহণকারী বিনিয়োগকারী রাজ্জাক বলেন, টানা নিম্নমুখী রয়েছে পুঁজিবাজার, এতে আমাদের পোর্টফলিও প্রায় খালি হয়ে গেছে। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া পুঁজিবাজার অস্থিরতা কাটিয়ে উঠতে পারবে না। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কারণে বাজারে আস্থাসংকট সৃষ্টি হয়েছে। তাই সংস্থা প্রধানের পদত্যাগ দাবি করছি আমরা।

এ বিষয়ে জানতে চাইলে বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী দৈনিক জাগরণকে বলেন, পুঁজিবাজারের যেসব কোম্পানির শেয়ারদর ইস্যু মূল্যের নিচে আছে তাদের বাইব্যাক করতে হবে। আইপিও বাণিজ্য বন্ধ করতে হবে। আর বাজারের পতন ঠেকাতে ব্যর্থ বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগ দাবি জানান এই নেতা।

এআই/ এফসি

Islami Bank