• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০১৯, ০১:৪০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০১৯, ০৭:৪৩ পিএম

দেশে মোটরসাইকেল তৈরিতে উৎসাহিত করবে এনবিআর

জাগরণ প্রতিবেদক
দেশে মোটরসাইকেল তৈরিতে উৎসাহিত করবে এনবিআর

 

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, দেশে মোটরসাইকেল তৈরিতে দেশীয় কোম্পানিগুলোকে উৎসাহিত করবে এনবিআর। তিনি বলেন, আমারা মটরসাইকেল উৎপাদনে যুগন্তকারী পরিবর্তন এনেছি। গত কয়েক বছর ধরে দেশীয় কোম্পানি মটরসাইকেল তৈরি করেছে। এছাড়া হিরো, হোন্ডা এবং বাজাজ নিজেরা মটরসাইকেল তৈরি করা শুরু করছে। ফলে তারা দেশের দেশীয় চাহিদা মিটেয়ে বিদেশে রফতানি করতে পারবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ পণ্য পরিবহন এজেন্সি মালিক সমিতি, বাংলাদেশ ইনল্যান্ড কন্টিইনার ডিপোর্স এসোসিয়েশন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাপ) সংস্থা, বাংলাদেশ মটর পার্টস ও টায়ার টিউব ব্যবসায়ী সমিতি, মটরসাইকেল ম্যানুফেচার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এই সেক্টরগুলোতে যদি আমরা সঠিকভাবে ভ্যাট পাই। তাহলে ভ্যাটের পরিমাণ বাড়বে। সেই বিষয়টি লক্ষ্য রাখার জন্য আমরা চেষ্টা করবো। আর ব্যবসা যাতে ঠিকমত চলে সেই বিষয়টি খেয়াল রাখবো। 

এভিয়েশন প্রসঙ্গে তিনি বলেন, এভিয়েশন সেক্টর অর্থাৎ দেশ-বিদেশে বিমান চালায় তারা আসলেই সমস্যার মধ্যে আছে। বিশেষ করে করে তারা ফুয়েল (জ্বালানি) নিয়ে বেশি সমস্যায় আছে। আমরা তাদের কোনো না কোনো জায়গায় যদি সহায়তা না করি তাহলে এটা টিকবে না। তাদের অনেকে ভ্যাট পরিশোধ করতে পারেছ না। অসম প্রতিযোগিতার কারণে অনেকেই এভিয়েশন ব্যবসায় টিকে থাকতে পারছে না। তাই এসব বিষয়াদি এনবিআর বিবেচনায় নেবে।

এআই/টিএফ
 

Space for Advertisement