• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৩, ২০১৯, ০৮:২৯ এএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০১৯, ০২:৩০ পিএম

ফ্রিজে রাখা গরুর মাংসে রক্ত মিশিয়ে বিক্রি!

ফ্রিজে রাখা গরুর মাংসে রক্ত মিশিয়ে বিক্রি!

গরুর মাংস ব্যবসায়ীদের প্রতারণার নতুন ফাঁদ। চাঁদপুরে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গিয়ে বেরিয়ে আসলো ফ্রিজে রাখা গরুর মাংসে রক্ত মিশিয়ে বিক্রির গোপন রহস্য।

রোববার (১২ মে) বিকালে চাঁদপুরে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা ও খাদ্যে ভেজাল প্রতিরোধে জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নির্দেশনা অনুসারে ওয়্যারলেস বাজারে অভিযান পরিচালনা করা হয়।

ওয়্যারলেস বাজারের একটি গরুর মাংস বিক্রির দোকানে অভিযান পরিচালনা করতে গিয়ে ডিপ ফ্রিজে একটি বালতিতে পুরাতন রক্ত ও মাংস দেখতে পান নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল ইসলাম এবং মো. উজ্জ্বল হোসেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গরুর মাংস বিক্রেতা বলেন, গরুর মাংস বিক্রি শেষে অবশিষ্ট মাংস ডিপ ফ্রিজে রাখা হয়। ফ্রিজে রাখলে ওই মাংস সাদা হয়ে যায়। পরের দিন ফ্রিজে রাখা পুরাতন রক্ত ছিটিয়ে দিয়ে তাজা গরুর মাংস বলে বিক্রি করা হয়।
ওই সময় অভিযানে ১৩টি ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ১২ হাজার ৫শ টাকা জরিমানা আদায় এবং ভবিষ্যতে অনুরূপ অপরাধ না করার জন্য সতর্ক করা হয়। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল ইসলাম জানান, খাদ্য দ্রব্য সংরক্ষণসহ বিভিন্ন অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী অভিযানে মূল্য তালিকা প্রদর্শন না করা মেয়াদোত্তীর্ণ দ্রব্য সংরক্ষণ, ফ্রিজে রাখা গরুর মাংসে মিশ্রণ করার জন্য পুরাতন রক্ত ফ্রিজে সংরক্ষণ, মেয়াদকালবিহীন প্যাকেট থাকায় জরিমানা আদায় করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা মার্কেটিং অফিসার নিয়াজ মো. রেজাউল করীম ও পুলিশ সদস্যবৃন্দ।

কেএসটি