• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৪, ২০১৯, ০৫:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৪, ২০১৯, ০৫:১৮ পিএম

স্থলবন্দর থেকে আয় ১৪৮.৩৩ কোটি টাকা

স্থলবন্দর থেকে আয় ১৪৮.৩৩ কোটি টাকা

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরে মোট আমদানির পরিমাণ ২ কোটি ১ লাখ ৬৯ হাজার ৬৬৪ মেট্রিক টন। রপ্তানির পরিমাণ ৯ লাখ ৩৫ হাজার ৪৪২ মেট্রিক টন। ২০১৭-১৮ অর্থবছরে স্থলবন্দর কর্তৃপক্ষের আয় হয় ১৪৮.৩৩ কোটি টাকা এবং ব্যয় হয় ৯৫.৫৩ কোটি টাকা। মঙ্গলবার (১৪ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ তথ্য জানানো হয়। 

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা অংশ নেন।

বৈঠকে আরো উল্লেখ করা হয়, বেনাপোল স্থলবন্দরে যাত্রী চলাচলের সুবিধার্থে একটি আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল ও একটি আন্তর্জাতিক বাস টার্মিনাল নির্মাণ করা হয়েছে। উক্ত টার্মিনালে ভারতে গমনকারী যাত্রীরা অবস্থান সুবিধা, নিরাপত্তা সুবিধা, মহিলা ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য বিশেষ সুবিধাসহ অবকাঠামো উন্নয়ন করা হয়েছে।

বৈঠকে জানানো হয় যে, জনগণের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে ২০০৯-২০১৮ পর্যন্ত বিভিন্ন ধরনের ৪১টি বাণিজ্যিক নৌযান এবং ১২টি সহায়ক নৌযানসহ মোট ৫৩টি নৌযান নির্মাণ করে সার্ভিসে নিয়োজিত করা হয়েছে।

এইচএস/ এফসি