• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০৬:১৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০৭:২৬ পিএম

লেনদেন সীমা বাড়লো মোবাইল ব্যাংকিংয়ের

লেনদেন সীমা বাড়লো মোবাইল ব্যাংকিংয়ের

 

ক্রমবর্ধমান অর্থনীতিতে অন্যতম মোবাইল ব্যাংকিং। এবার মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমার বাধ্যবাধকতা থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক। এরই ধারাবাহিকতায় মোবাইল লেনদেন সীমা বেড়েছে দ্বিগুণেরও বেশি।

রোববার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেনের এ নতুন সীমা নির্ধারণ করে দিয়েছে। এখন থেকে একজন গ্রাহক তার অ‌্যাকাউন্টে দিনে ৫ বারে ৩০ হাজার টাকা ক‌্যাশ ইন বা জমা করতে পারবেন। তবে আগের মতোই মাসে ২০ বারে সর্বোচ্চ এক লাখ টাকা ক‌্যাশ ইন করা যাবে এতদিন দিনে দুই বারে সর্বোচ্চ ১৫ হাজার টাকা জমা করতে পারতেন গ্রাহক।

একইসঙ্গে দিনে সর্বোচ্চ পাঁচ বারে ২৫ হাজার টাকা তোলা বা ক‌্যাশ আউট করা যাবে। মাসে ২০ বারে এক লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করা যাবে। এতদিন দিনে দুই বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা তোলা বা ক‌্যাশ আউট করা যেত। মাসে ১০ বারে ৫০ হাজার টাকার বেশি উত্তোলন করা যেত না।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরো বলা হয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) একটি ক্রম বিকাশমান সেবা, যা বিগত কয়েক বছর যাবৎ আর্থিক অন্তর্ভুক্তিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। দেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে এ সেবা বর্তমানে নতুন খাত সম্প্রসারণে যেমন, ব্যাংকের মাধ্যমে দেশে আগত রেমিটেন্স বিতরণ, ই-কমার্স, ক্ষুদ্র ব্যবসা, বেতন বিতরণ ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

এআই/এসজেড