• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৫:২১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৫:২১ পিএম

নিম্নমানের পণ্যে ‘ম্যানেজ’ করার দিন শেষ : শিল্পমন্ত্রী

জাগরণ প্রতিবেদক
নিম্নমানের পণ্যে ‘ম্যানেজ’ করার দিন শেষ : শিল্পমন্ত্রী
শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন- ফাইল ছবি

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, সাধারণ মানুষের অনেকেই জানতেন না এগুলো নিম্নমানের সামগ্রী। তারা কিন্তু এখন নড়েচড়ে বসেছে। এক সময় ছিল ম্যানেজ করার সুযোগ, এই সুযোগও চলে গেছে। ম্যানেজ করার আর কোনো সুযোগ দেয়া যাবে না, কারণ সময়টা চলে গেছে। 

সোমবার (২০ মে) বিশ্ব মান দিবস উপলক্ষে বিএসটিআই আয়োজিত আলোচনা সভায় এ সব কথা বলে শিল্পমন্ত্রী।

শিল্প সচিব আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এ ছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএসটিআই-এর মহাপরিচালক মোয়াজ্জেম হোসাইন।

মান দিবসের এবারে প্রতিপাদ্য ‘আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’।

শিল্পমন্ত্রী বলেন, ভোক্তা অধিকার রক্ষায় সকলের সচেতন হওয়া দরকার। এ ক্ষেত্রে বিএসটিআইয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। সম্প্রতি বিএসটিআই সবাইকে নাড়া দিয়েছে। বিএসটিআইয়ের প্রতি মানুষের শ্রদ্ধা ও আস্থা বেড়ে গেছে। প্রধানমন্ত্রী নিদের্শনা অনুযায়ী মানের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করা হচ্ছে। জনগণের কাছে আপনাদের সম্মান বেড়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, মানসম্মত টেস্টিং ইউনিট করে দেয়া হবে, সেগুলো দিয়ে আপনারা প্রতিটি জেলা ও উপজেলায় এবং বিভাগে পৌঁছে যাবেন। এরইমধ্যে আমরা আমাদের সাধ্যমত উন্নতমানের গবেষণাগার করে দিয়েছি, আরও করে দেয়া হবে। 

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণে সেমিনার বা বৈঠকের মাধ্যমে পণ্যের মান নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। প্রচার-প্রচারণার মাধ্যমে সবাইকে সচেতন করতে হবে। প্রতিটি জেলা উপজেলায় অফিস স্থাপন করতে হবে। যদি তা সম্ভব হয় তাহলে ওজন ও মান নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

এআই/এসএমএম

Space for Advertisement