• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৬:১৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৭:৫০ পিএম

রেয়াতি সুবিধা চায় ইউনিক গ্রুপ

রেয়াতি সুবিধা চায় ইউনিক গ্রুপ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট (ইউনিট-২) পাঁচ তারকা মানে উন্নীত করতে প্রয়োজনীয় ৫টি পণ্য আমদানিতে রেয়াতি সুবিধা চায়  ইউনিক গ্রুপ। প্রতিষ্ঠানটি বলছে- দেশে উৎপাদিত পণ্যগুলো পাঁচ তারকা হোটেলের জন্য মান সম্মত নয়। তাই এসব সরঞ্জাম আমদানিতে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে ৫টি পণ্য আমদানিতে  শুল্ক সুবিধা চায় প্রতিষ্ঠানটি। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, অর্থমন্ত্রীর কাছে পাঠানোর জন্য তৈরি করা সার-সংক্ষেপে বলা হয়েছে, মান সম্মত পাঁচ তারকা হোটেল নির্মাণের জন্য অত্যবশকীয় সামগ্রী রঙিন টেলিভিশন, সিসি টিভি ক্যামেরা, ইলেক্ট্রিক এক্সেস কন্ট্রোল, সাউন্ড সিস্টেম,ওয়াল কাভারিং আমদানিতে রেয়াতি সুবিধা প্রয়োজন। এর আগে ইউনিক গ্রুপকে ২৬টি হেডিংয়ে হোটেল নির্মাণের জন্য প্রয়োজনীয় পণ্য আমদানিতে রেয়াত দেয় এনবিআর। এবার এই রেয়াতি সুবিধার সঙ্গে নতুন করে আরো ৫টি পণ্য অর্ন্তভুক্ত করতে চায় প্রতিষ্ঠানটি। তবে এই পাঁচ পণ্যের রেয়াতি সুবিধা প্রদানের পর্যালোচনায় শুল্ক রেয়াত দিতে রাজি হয়নি এনবিআর।তাই এই পাঁচ পণ্য অর্ন্তভুক্ত করতে অর্থমন্ত্রীর অনুমোদন চেয়ে চিঠি দিচ্ছে এনবিআর।

সার-সংক্ষেপে আরো বলা হয়েছে, ইউনিক গ্রুপ বলছে আমাদের দেশে যেসব পণ্য উৎপাদিত হয় তা পাঁচ তারকামানের হোটেলের জন্য মান-সম্মত নয়। যার কারণে এসব পণ্য পাঁচ তারকা মানের হেটেলে ব্যবহার করা যায়না। মন্ত্রীর অনুমোদন পেলে এই ৫ পণ্য রেয়াতি সুবিধায় খালাস করতে নতুন র্সাকুলার জারি হবে। 

প্রসঙ্গত, চলতি অর্থবছরের বাজেটে বছরের যেকোন সময় যে কোনো কোম্পানিকে সুবিধা দিতে অথবা জনস্বার্থে সার্কুলার জারি করে থাকে এনবিআর। আগামী অর্থবছরের বাজেটে এই সুযোগ বন্ধ করে দেয়ার প্রস্তাব উঠেছে। আর যখন-তখন এসআরও  জারি বন্ধ হলে রেয়াতি সুবিধা কমে আসবে বাড়বে রাজস্ব আদায়। যার কারণে বাজেটের আগেই বাড়ছে কোম্পানিগুলোর রেয়াতি সুবিধার আবেদন।

এআই /বিএস