• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২২, ২০১৯, ০৯:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০১৯, ০৯:৫৫ পিএম

অনলাইনে ঈদ বাজার

দিনে লেনদেন কোটি টাকা

দিনে লেনদেন কোটি টাকা

দরজায় কড়া নাড়ছে ঈদ। এই উৎসবকে সামনে রেখে কেনাকাটায় ব্যস্ত মানুষজন। শপিংমলগুলোয় ক্রেতাদের উপচেপড়া ভিড়। এরই সঙ্গে পাল্লা দিয়ে জমে উঠেছে অনলাইন বাণিজ্য। চরম গরমে মার্কেটে গিয়ে পছন্দের পণ্য কিনতে অনীহা অনেকের। এ কারণে ঝুঁকছেন অনলাইন কেনাকাটায়। ঈদ সামনে রেখে তুঙ্গে অনলাইন বাণিজ্য। লাখো পিসেরও বেশি পণ্য ডেলিভারি হচ্ছে প্রতিদিন। এর বাজারমূল্য কোটি টাকারও বেশি। 

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, দিনের ব্যবধানে দেশে জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন বাণিজ্য। ইন্টারনেট ভিত্তিক এই ব্যবসা এখন জমজমাট। বাইরে প্রচণ্ড গরম এড়াতে অনেকেই নির্ভর করছেন অনলাইন শপগুলোর দিকে। পুরুষের পাশাপাশি নারীরাও ঘরে বসে কিনছেন নিজেদের শাড়ি-গয়না থেকে পছন্দের সব পণ্য। ফেসবুকের পেজ খুললেই চলে আসছে নানা ধরনের পণ্যের বিবরণ। আর প্রতিটি পণ্যের দাম দেয়া রয়েছে। এ কারণে দাম নিয়ে মুলামুলির ও তেমন সুযোগ থাকছে না। আর পছন্দ হলেই অর্ডার দিচ্ছেন। ঘরে বসেই মিলছে পণ্য। তবে গত বছরের তুলনায় অনলাইনে বেচাকেনা দিগুণ হতে পারে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

এ বিষয়ে কথা হয় ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব) সাধারণ সম্পাদক ও আপলিঙ্ক কসমেটিকসের কর্ণধার মো. আব্দুল আজিজের সঙ্গে। তিনি দৈনিক জাগরণকে বলেন, দিন বদলের সঙ্গে সঙ্গে মানুষ ইন্টারনেটের প্রতি ঝুঁকছে। যার কারণে এখন গ্রাহকরা স্বাচ্ছন্দ্যে ঘরে বসে পণ্য কিনতে আগ্রহী। দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে অনলাইন ব্যবসা। ব্যক্তিগতভাবে আমার পরিবারের প্রায় সব সদস্য অনলাইনে কেনাকাটা করেন। অনলাইন শুরুর দিকে প্রতারণার কিছু বিষয় ছিল। এখন এসোসিয়েশন হওয়ায় যারা অনলাইনে কেনাকাটা করছেন এমন গ্রাহকরা প্রতারণার অভিযোগ করলে এই বিষয়ে তাৎক্ষণিক পদক্ষেপ নেয়া হয়। যার কারণে অনেকে ভরসা পাচ্ছেন অনলাইন কেনাকাটায়। বর্তমানে প্রায় লাখের ও বেশি পরিমাণে পণ্য প্রতিদিন বিক্রি হচ্ছে অনলাইনে। যার মূল্য কোটি টাকারও বেশি বলে জানান এসোসিয়েশনের এই নেতা।
 

এসোসিয়েশন সূত্রে জানা গেছে, দেশে ই-কমার্স এর আওতায় প্রায় ৯শ প্রতিষ্ঠান রয়েছে। এর বাইরে জেলা শহরগুলোতেও গড়ে উঠেছে অনলাইন শপ। সর্বমোট দেশে প্রায় কয়েক হাজার অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এর সঠিক কোনো পরিসংখ্যান সংস্থাটির কাছে নেই। তবে দিন দিন অনলাইনের ব্যবসা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে গ্রাহক সংখ্যা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ফ্যান পেইজের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। এসব ছোট ছোট উদ্যোক্তার প্রধান ম্যাধ্যম ফেইসবুক। এর পাশাপাশি ই-কমার্সের সঙ্গে জড়াচ্ছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ-তরুণীরা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব) এর সাবেক সভাপতি রাজীব আহমেদ দৈনিক জাগরণকে জানান, দেশে ইন্টারনেট ব্যবহার সহজ হওয়ায় দিন দিন বাড়ছে অনলাইন ব্যবসা। আর বিভিন্ন উৎসবে বেড়ে যায় অনলাইনে বেচাকেনার পরিমাণ। সবচেয়ে বড় বিষয়- অতিরিক্ত গরমে অনেকেই বাসায় বসে পণ্য কিনতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। এ কারণে ঈদে বাড়বে অনলাইনে ব্যবসার পরিমাণ। এই মুহূর্তে অনলাইনে প্রায় এক লাখ পিসেরও বেশি পণ্য প্রতিদিন ডেলিভারি হচ্ছে। আমরা আশা করছি গত বছরের তুলনায় এবার অনলাইন বাণিজ্য দেড় থেকে দুই গুণ বাড়বে। 

এআই/এফসি