• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৩, ২০১৯, ০৮:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০১৯, ০৮:০৪ পিএম

বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে : অর্থমন্ত্রী

বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল-ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় বলেন, জাতির জনক বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধ মামলার রায় কার্যকর হওয়ায় জাতীয় জীবনে দীর্ঘদিনের বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য দেয়া বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, এ বিচার ও রায় কার্যকরে জাতি হয়েছে দায়ভারমুক্ত। জঙ্গি সংগঠন নিষিদ্ধকরণসহ জঙ্গিবাদ বিরোধী কার্যক্রমে বাংলাদেশের দৃশ্যমান সাফল্য আন্তজার্তিকভাবে প্রশংসিত হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, মামলা ব্যবস্থাপনায় আরও গতিশীলতা আনার লক্ষ্যে ই-জুডিশিয়ারি কার্যক্রমের মাধ্যমে দেশের সকল আদালতকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের আধীনে সংঘটিত অপরাধের দ্রুত ও কার্যকর বিচার নিশ্চিত করার জন্য ঢাকায় একটি সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। ৭টি বিভাগীয় শহরে আরও ৭টি সাইবার ট্রাইব্যুনাল গঠনের প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, আপিল বিভাগের সক্ষমতা বাড়ানোর জন্য আপিল বিভাগে ৪টি এবং হাইকোর্ট বিভাগে ৩০টি এজলাসসহ চেম্বার নির্মাণ ও সংস্কার করা হবে। সুপ্রিমকোর্টসহ অধস্তন আদালতসমূহের সকল কার্যক্রমকে অটোমেশন এবং নেটওয়ার্কের আওতায় আনা হবে। অধস্তন আদালতসমূহের বিচারধীন মামলার বর্তমান অবস্থা শুনানির তারিখ, ফলাফল এবং পূর্ণাঙ্গ রায় নিয়মিতভাবে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।বাসস

এসএমএম