• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০১৯, ০৯:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৫, ২০১৯, ০৯:০৮ পিএম

বড় বড় প্রকল্পের বিমা সুবিধা দেবে দেশীয় কোম্পানি

বড় বড় প্রকল্পের বিমা সুবিধা দেবে দেশীয় কোম্পানি

● বিমা ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি দেশের অর্থ দেশেই থাকবে

● বিমা করতে বিদেশি কোম্পানির কাছে ধারস্থ হতে হবে না

● সময়-অর্থ দুটোই সাশ্রয় হবে

● আমূল পরিবর্তন আসবে বিমা খাতে

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে দেশে চলমান মেগা প্রকল্পসহ বড় বড় প্রকল্পের বিমা সুবিধা দেশীয় কোম্পানিতে করার উদ্যোগ নিচ্ছে সরকার। একটি কোম্পানি যদি এই ঝুঁকি না নিতে পারে অর্থাৎ বিমা সুবিধা দিতে না পারে, তাহলে একাধিক বিমা কোম্পানি মিলে তা নিশ্চিত করবে। এতে দেশের বিমা ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি দেশের অর্থ দেশেই থাকবে। 

বিমা সংশ্লিষ্টরা বলছেন, বড় বড় প্রকল্পগুলোর বিমা করতে হয় বিদেশি কোম্পানিতে। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বলা হয়েছে, ‘একটি কোম্পানি যদি বিমা না করতে পারে প্রয়োজনে কয়েকটি কোম্পানি মিলে এই বিমা পলিসি করবে। এই প্রস্তাব বাস্তবায়ন হলে বিমা করার জন্য বিদেশি কোম্পানিদের কাছে আর যেতে হবে না। দেশের প্রকল্পের বিমা দেশীয় কোম্পানি করবে। তাতে করে সময়-অর্থ দুটোই সাশ্রয় হবে। আমূল পরিবর্তন আসবে বিমা খাতে। সরকারের এই পদক্ষেপকে যুগান্তরকারী বলে মনে করছেন তারা।

এ প্রসঙ্গে ইউনাইটেড ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা খাজা মনজুর নাদিম দৈনিক জাগরণকে বলেন, আমরা এখনও যৌথ বিমা করছি। তবে বড় প্রকল্পের বিমাগুলো যদি দেশেই করা হয় তাহলে সেটা হবে একটি যুগান্তরকারী পদক্ষেপ। এক্ষেত্রে দেশীয় বিমা কোম্পানিগুলোকেও আর্থিকভাবে আরও শক্তিশালী হতে হবে। বড় প্রকল্পের বিমা দেশীয় কোম্পানিতে করার প্রস্তাব দীর্ঘ দিনের। অবশেষে সরকার বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছে। উদ্যোগটি যদি কার্যকর হয় তাহলে দেশের বিমা খাতে আমূল পরিবর্তন আসবে বলে অভিমত ব্যক্ত করেন এই মুখ্য নির্বাহী কর্মকর্তা।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিমা খাতে প্রফিট অব লস ইন্স্যুরেন্স চালু, শস্য বিমা চালু, স্বাস্থ্য বিমা চালুর ও প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে।

এআই/এসএমএম