• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৭:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৭:৩৫ পিএম

দেশব্যাপী ক্ষেতমজুর সমিতির বিক্ষোভ বৃহস্পতিবার

দেশব্যাপী ক্ষেতমজুর সমিতির বিক্ষোভ বৃহস্পতিবার


বাজেট প্রত্যাখ্যান করে জনস্বার্থে বাজেট প্রণয়নে সরকারকে বাধ্য করতে ক্ষেতমজুর সমিতি বৃহস্পতিবার (২০ জুন) দেশব্যাপী এক বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে। সমিতির সভাপতি অ্যাডভোকেট সোহেল আহমেদ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন রেজা এক যৌথ বিবৃতিতে কর্মসূচি সফল করার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, এই বাজেট গরিব মারার বাজেট, ধনীকে আরও ধনী করার বাজেট। বাজেটে দেশের সিংহভাগ গরিব শ্রমজীবী মানুষের স্বার্থ সংরক্ষণ না করে লুটেরাদের স্বার্থ সংরক্ষণ করা হয়েছে। কালো টাকার মালিক লুটেরাদের নানা সুযোগ ও কর অবকাশ দিয়ে সাধারণ মানুষের ঘাড়ে করের বোঝা চাপিয়েছে। সর্বকালের বৃহৎ বাজেটের বৃহৎ ঘাটতির খেসারত জনগণ ইতোমধ্যে দেয়া শুরু করেছে। বাজেট উত্থাপিত হতেই দ্রব্যমূল্য থেকে শুরু করে মানুষের নিত্যপ্রয়োজনীয় সকল কর্মকান্ডের সঙ্গে সম্পৃক্ত সবকিছুর ব্যয় বেড়েছে। ফলে সাধারণ মানুষের দুর্বিষহ জীবন শুরু হয়েছে। তাই অবিলম্বে এই বাজেটকে সংশোধন করে জনগণের স্বার্থ বিবেচনায় রেখে বাজেট প্রণয়ন করতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, বাংলাদেশের ৬ কোটি গ্রামীণ মজুর সারাবছর কাজ পাচ্ছে না। বছরে যেই কয়দিন কর্মসংস্থান হয় তার আয়ে সংসারের খাবারের খরচ জোটে না। এই অবস্থায় সরকারকে বাজেটে গরিব মেহনতি মানুষদের জন্য পল্লী রেশন, ১০০ দিনের কর্মসৃজন কর্মসূচির কাজ সকল উপজেলায় চালু ও মজুরি ৫০০ টাকা করা, সামাজিক নিরাপত্তা খাতে ভাতার পরিমাণ ও পরিধি বৃদ্ধি, বয়স্কদের জন্য পেনশন স্কিমের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ দিতে হবে। এই সকল দাবিসহ ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের জন্য বাজেটে পৃথক বরাদ্দের দাবিতে আগামীকালের বিক্ষোভ কর্মসূচি সফল করে বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে দেশবাসীর প্রতি সংগঠনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

টিএস/এসজেড