• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৫:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০৫:২২ পিএম

পহেলা জুলাই থেকে নতুন শুল্কে পণ্য খালাস 

জাগরণ প্রতিবেদক 
পহেলা জুলাই থেকে নতুন শুল্কে পণ্য খালাস 

পহেলা জুলাই থেকে আমদানিকারকরা পণ্য খালাস করতে নতুন ধার্য করা রেটে শুল্ক পরিশোধ করতে হবে। তবে আগামী ৩০ জুন পর্যন্ত আগের শুল্কেই আমদানি করা পণ্য খালাস করতে পারবেন। আর তবে ৩০ জুনে যারা পণ্য খালাস করবেন সেক্ষেত্রে আমদানিকারকদের ৫ শতাংশ আগাম কর পরিশোধ করেই পণ্য খালাস করতে হবে মর্মে ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকার নামা দিতে হবে। তা ১ জুলাই এর আগ পর্যন্ত অর্থাৎ ৩০ জুন পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে। 

বৃহম্পতিবার (২০ জুন)জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সংক্রান্ত্র একটি প্রজ্ঞাপন জারি করেছে।
এতে বলা বলা হয়েছে, গত ১৩ জুন জাতীয় সংসদে অর্থবিল ২০১৯ উপস্থাপিত হয়। অর্থবিল ২০১৯ এর দফা ৭১ অনুযায়ী আমদানি পণ্য খালাসে আগাম কর আরোপ করা হয়। সরকারি প্রতিষ্ঠানসহ কিছু কিছু ক্ষেত্রে আগাম কর পরিশোধের পর্যাপ্ত অর্থ বরাদ্দ না থাকায় আমদানি পণ্য ছাড়করণে জটিলতা তৈরি হচ্ছে। তাই, ক্রান্তিকালীন সময়ে অর্থাৎ আগামী ৩০ জুন সময়ে আমদানিকারকরা ৫ শতাংশ আগাম কর আইন অনুয়ায়ী পরিশোধ করবেন মর্মে ৩০০ টাকা স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়ে আগাম কর ছাড়া শুল্কায়ন ও খালাসের জন্য অনুরোধ করা হলো। 

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আধাসরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, দূতাবাস, বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তি ও সংস্থা এবং আইন ও চুক্তিপত্রের মাধ্যমে সরকার কর্তৃক অবহিত প্রাপ্ত প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক বিক্রয় বা হস্তান্তরের জন্য নয় এমন আমদানিকৃত পণ্য, বন্ড লাইসেন্স বা বন্ড রেজিস্ট্রেশন প্রাপ্ত সরাসরি রপ্তানিমুখি শিল্প প্রতিষ্ঠান, প্রচ্ছন্ন রপ্তানিমুখি শিল্প প্রতিষ্ঠান ও ডিপ্লোম্যাটিক বন্ডেডওয়্যার হাউস কর্তৃক বন্ড লাইসেন্সের আওতায় আমদানিকৃত পণ্য, রাষ্ট্রপতি কর্তৃক আমদানিকৃত পণ্য, অন্ধ ও বধিরদের জন্য আমদানিকৃত পণ্য, ডিফেন্স স্টোর হিসেবে আমদানিকৃত পণ্য, সরকারি প্রকল্পের আওতায় আমদানিকৃত পণ্য, তুলা, পলিস্টার ইয়ার্ন, ভিসকস ইয়ার্ন আমদানির ক্ষেত্রে, সরকার অনুমোদিত বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক আমদানিকৃত যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও শুধুমাত্র বিদ্যুৎ উৎপাদন সংশ্লিষ্ট উপকরণ এবং কোনো নিবন্ধিত উৎপাদনকারী কর্তৃক মূলধনী যন্ত্রপাতি সংক্রান্ত্র প্রজ্ঞাপনের মাধ্যমে রেয়াতী সুবিধাপ্রাপ্ত যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিকৃত পণ্য শুল্কায়ন হবে।

এআই /বিএস  
 

Islami Bank