• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০৪:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ০৪:০৪ পিএম

অ্যালুমিনিয়াম পণ্যে উৎপাদনে ভ্যাট প্রত্যাহারের দাবি

অ্যালুমিনিয়াম পণ্যে উৎপাদনে ভ্যাট প্রত্যাহারের দাবি
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএমএ) নেতৃবৃন্দ-ছবি : জাগরণ

অ্যালুমিনিয়াম তৈজষপত্র উৎপাদন পর্যায়ে চলমান মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএমএ)। 

সোমবার (২৪ জুন) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

সংবাদ সম্মেলনে বিএএমএ এর সভাপতি ওবায়দুর রহমান, সাধারণ সম্পাদক এটি মুস্তাফা হিন্দাল, সদস্য সালাম মোল্লা, জিয়া উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।  

সংগঠনটির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমানে অ্যালুমিনিয়াম তৈজষপত্রের কাঁচামাল আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করছি। আর উৎপাদন পর্যায় ভ্যাট অব্যাহতি থাকায় মূল্য সমন্বয়ের প্রয়োজন হয় না। কিন্তু প্রস্তাবিত বাজেটে চলমান ভ্যাট অব্যহতি প্রত্যাহার করা হয়েছে। এতে করে অ্যালুমিনিয়ামের তৈরি তৈজষপত্রের দাম বেড়ে যাবে।

তারা জানান, উৎপাদনের পর ভোক্তা পর্যায়ে পৌঁছাতে পণ্যটি চার থেকে পাঁচ বার হাত বদল হয়। তাই উৎপাদন পর্যায়ে ভ্যাট যুক্ত হলে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি তৈজষপত্রের দাম বাড়বে ৬০ থেকে ৭০ টাকা। দেশের তৈরি তৈজষপত্র বেশিরভাগ ব্যবহার করে প্রান্তিক মানুষ। এ পণ্যটির দাম বাড়লে চাপে পড়বে সাধারণ ভোক্তা। তাই প্রান্তিক মানুষের কথা চিন্তা করে দেশীয় শিল্প রক্ষায় পণ্যটির ওপর চলমান ভ্যাট অব্যাহতি বহাল রাখার দাবি জানান বিএএমএ নেতৃবৃন্দ। 

এআই/এসএমএম