• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৫, ২০১৯, ০৫:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৫, ২০১৯, ০৫:৩৫ পিএম

একনেকে ৭ হাজার কোটি টাকা বয়ে ১০ প্রকল্প অনুমোদন

একনেকে ৭ হাজার কোটি টাকা বয়ে ১০ প্রকল্প অনুমোদন
শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সরকারের নবম একনেক সভা-

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ৬ হাজার ৯৬৭ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকার দেবে ৬ হাজার ৬৮৬ কোটি, সংস্থাগুলোর নিজস্ব অর্থায়ন ২৪২ কোটি এবং প্রকল্প ঋণ ৪০ টাকার কোটি টাকা।

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বর্তমান সরকারের নবম একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামন চৌধুরী। 

একনেক সভায় অনুমোদিত প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বামনডাংগা (গাইবান্ধা)-শঠিবাড়ী-আফতাবগঞ্জ (দিনাজপুর) জেলা মহাসড়ক (জেড-৫০১৩) প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘গাজীপুর সিটি করপারেশনের বিভিন্ন জোনের প্রধান সংযোগ রাস্তাগুলো প্রশস্তকরণসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ’ প্রকল্প, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘অফিসার্স ক্লাব, ঢাকা ক্যাম্পাসে বহুতল ভবন নির্মাণ প্রকল্প এবং মানিকগঞ্জ বহুতল বিশিষ্ট সমন্বিত সরকারি অফিস ভবন নির্মাণ প্রকল্প, রেলপথ মন্ত্রণালয়ের বাংলাদেশ রেলওয়ের ২১টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ নবরূপায়ন প্রকল্প, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অধিকতর উন্নয়ন প্রকল্প, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দুস্থ শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র পুননির্মাণ, কোনাবাড়ী, গাজীপুর প্রকল্প, সন্ত্রাসবাদ মোকাবেলা ও জননিরাপত্তা নিশ্চিতকল্পে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা বৃদ্ধি প্রকল্প, বৃহত্তর ফরিদপুর সেচ এলাকা উন্নয়ন (চতুর্থ পর্যায়) প্রকল্প এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘ওয়েস্ট জোন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ ও আপগ্রেডেশন প্রকল্প।

এআই/একেএস