• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ০৮:৪৮ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ০৮:৪৮ এএম

আয়কর বেড়েছে সব বাণিজ্যিক পরিবহন মালিকদের

আয়কর বেড়েছে সব বাণিজ্যিক পরিবহন মালিকদের


দেশে বাণিজ্যিক পরিবহন হিসেবে ব্যবহৃত বাস-ট্রাক, ট্যাক্সি ক্যাবসহ সব ধরনের যানবাহনের মালিকদের অনুমিত আয়কর (প্রিসামটিভ ট্যাক্স) বাড়ানো হয়েছে। পরিবহনভেদে ১ থেকে সাড়ে ৭ হাজার টাকা পর্যন্ত কর বাড়ানো হয়েছে। গত রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, ৫২ সিটের বেশি আসনবিশিষ্ট বাস মালিকদের আগে বছরে সাড়ে ১২ হাজার টাকা কর দিতে হতো, আগামী অর্থবছরে সেটি বাড়িয়ে ১৬ হাজার টাকা করা হয়েছে। ৫২ সিটের কম আসনের বাসের কর ৯ হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে ১১ হাজার টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত বাসের কর ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৩৭ হাজার টাকা, দ্বিতল বাসের ক্ষেত্রে সাড়ে ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৬ হাজার টাকা, এসি মিনিবাসের ক্ষেত্রে সাড়ে ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে ১৬ হাজার টাকা, সাধারণ মিনিবাসের জন্য কর ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৬ হাজার টাকা করা হয়েছে। 

এছাড়া পণ্য পরিবহনে ব্যবহৃত প্রাইমমুভারের প্রিসামটিভ ট্যাক্স ১৯ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৪ হাজার টাকা, ৫ টনের বেশি ধারণক্ষমতা সম্পন্ন ট্রাকের জন্য সাড়ে ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৬ হাজার টাকা, দেড় টনের বেশি কিন্তু ৫ টনের কম ধারণক্ষমতা সম্পন্ন ট্রাকের জন্য সাড়ে ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৯ হাজার টাকা, দেড় টনের কম ওজন ধারণক্ষমতা সম্পন্ন ট্রাকের কর ৩ হাজার টাকা থেকে ৪ হাজার টাকা, এসি ট্যাক্সি ক্যাবের কর ৯ হাজার টাকা থেকে সাড়ে ১১ হাজার টাকা এবং নন-এসি ট্যাক্সি ক্যাবের কর ৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছে। 

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, বাস, মিনিবাস, কোস্টার, ট্যাক্সিক্যাব, প্রাইমমুভার, ট্রাক, ট্যাংক লরী, পিক-আপ, হিউম্যান হলার, ম্যাক্সি বা মালবহনকারী অটোরিক্সার ফিটনেস নবায়নের তারিখ পার হওয়ার আগে পরিবহন ভেদে নির্ধারিত অনুমিত হারে আয়কর দিতে হবে। আয়কর না দিয়ে যানবাহনের রেজিস্ট্রেশন বা ফিটনেস নবায়ন করা যাবে না। 

প্রসঙ্গত, একজন বাস মালিক রাস্তায় বাস চলাচলের বিপরীতে বছরে যে আয় করেন, তার ওপর এনবিআর অনুমিত হারে ২০০৯ সালে কর আরোপ করে। এটা পরিবহন মালিকদের কাছে প্রিসামটিভ ট্যাক্স নামে পরিচিত। দু-তিন বছর পর পর প্রিসামটিভ ট্যাক্স বাড়ানো হয়। ২০১৪-১৫ অর্থবছরের পর আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য কর বাড়ানো হয়েছে। 

এনবিআর সূত্রে জানা গেছে, প্রকৃত আয়ের ওপর কর আদায় করা হলে বাস-ট্রাক মালিকরা ভাড়া বাড়িয়ে দেবেন সে আশংকায় ২০০৯ সাল থেকে অনুমিত হারে কর আদায় করা হচ্ছে। এতে ন্যায্য রাজস্ব থেকে এনবিআর বঞ্চিত হলেও জনগণের স্বার্থে অনুমিত হারে কর আরোপের বিধান বহাল রাখা হয়েছে। 

এআই/আরআই