• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০৯:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০১৯, ০৯:৫৪ পিএম

ঢাবিতে অর্থনৈতিক উন্নয়ন শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাবি প্রতিনিধি
ঢাবিতে অর্থনৈতিক উন্নয়ন শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু
ঢাবিতে দু’দিন ব্যাপী অর্থনৈতিক উন্নয়ন সম্মেলনে বক্তারা

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক গবেষণা ব্যুরো এবং অর্থনীতি বিভাগের যৌথ উদ্যোগে ‘টেকসই উন্নয়নের জন্য অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। 

শনিবার (৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এ সম্মেলন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এছাড়াও এতে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিক-উজ-জামান, অর্থনৈতিক গবেষণা ব্যুরোর চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ এবং ব্যুরোর পরিচালক অধ্যাপক ড. নাজমা বেগম বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে এম এ মান্নান শিক্ষক, গবেষক ও অর্থনীতিবিদদের আরও বেশি করে গবেষণা করার আহ্বান জানিয়ে বলেন, আমাদের টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে আপনারা আপনাদের গবেষণার মাধ্যমে দেশ, জাতি ও সমাজের প্রকৃত অবস্থা তুলে ধরবেন। এ ব্যাপারে গবেষণা প্রকল্প নিয়ে আসলে সরকার আপনাদের সার্বিক সহযোগিতা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের মাধ্যমে সকলের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে সকলকে এগিয়ে আসতে হবে এবং সম্মিলিতভাবে কাজ করতে হবে। 

উপাচার্য আখতারুজ্জামান বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, আমাদের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে অর্থনীতি বিভাগ ও অর্থনৈতিক গবেষণা ব্যুরো যৌথভাবে এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। 

তিনি বলেন, সমাজের সকল স্তরের মানুষের সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ এবং টেকসই উন্নয়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। উপাচার্য এই সম্মেলনে অংশগ্রহণকারী দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকগণকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, তারা তাদের গবেষণা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশ ও জাতির টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। 

এমআইআর/বিএস 
 

Islami Bank