• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০৮:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ০৮:০৭ পিএম

‘ক্ষমতা প্রলম্বিত করতেই খালেদা জিয়াকে জেলে রাখা হয়েছে’

‘ক্ষমতা প্রলম্বিত করতেই খালেদা জিয়াকে জেলে রাখা হয়েছে’

সংরক্ষিত নারী আসনে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেছেন, বর্তমান শাসক গোষ্ঠি তাদের ক্ষমতা প্রলম্বিত করার লক্ষ্যে সাবেক তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে একমাত্র বাধা। তাই তার বিরুদ্ধে মিথ্যা ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে  কারাগারে আটক রাখা হয়েছে এবং ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। অথচ মামলার মেরিট, তার বয়স, শারীরিক অবস্থা, সামাজিক অবস্থান, জেন্ডার- যে কোনও বিবেচনায় বাংলাদেশের আইন অনুযায়ী জামিন তার অধিকার। তিনি যাতে সহজেই মুক্তি না পান তাই একটির পর একটি মামলা, নতুন নতুন মামলা, মিথ্যা মামলা তার সামনে আনা হচ্ছে। 

সোমবার (৮ জুলাই) জাতীয় সংসদে কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে জরুরি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। এ সময় সংসদের সভাপতিত্বে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রুমিন বলেন, ১/১১ সরকারের সময়ে মামলা হয়েছে দুই বৃহৎ রাজনৈতিক নেতা-কর্মীদের বিরুদ্ধে। কিন্তু পরবর্তীতে আওয়ামী লীগ ক্ষমতায় এসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কমিটি করে তাদের বিরুদ্ধে মামলাগুলো তুলে নেয়। একদিকে পুরানো মামলায় বিএনপির ২৬ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে, অন্যদিকে নতুন করে যুক্ত হয়েছে এক লাখ মামলা। নতুন করে মামলার নামে এক অদ্ভুত মামলা শুরু হয়েছে। নির্বাচনের আগে আগে মৃত ব্যক্তি, বিদেশে থাকা ব্যক্তি, ঘটনা ঘটার আগেই মামলা- এই ধরনের অদ্ভুত সব মামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘‘আইনের শাসন আর বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন- দেশে আইনের শাসন নেই। সরকার নিম্ন আদালতকে কব্জা করে এখন হাত বাড়িয়েছে উচ্চ আদালতের দিকে। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের কারণে তাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে। সেই রায় তিনি বলেছিলেন, ডুবন্ত বিচার বিভাগ কোনও রকমের নাক উঁচু করে টিকে আছে।’’

এইচএস/এসএমএম

আরও পড়ুন