• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ০৮:২২ পিএম

ভারত থেকে আমদানি বেশি রপ্তানি কম : বাণিজ্য মন্ত্রী

ভারত থেকে আমদানি বেশি রপ্তানি কম : বাণিজ্য মন্ত্রী
সংসদে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত থেকে বাংলাদেশে আমদানির তুলনায় রপ্তানি কম। আগামী অর্থবছরে আমদানি রপ্তানির এই ঘাটতি কমিয়ে আনার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে।

সোমবার (০৮ জুলাই) সংসদে মুজিবুল হকের (কিশোরগঞ্জ-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। বিকালে স্পিকারের সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, দেশের রপ্তানি বাণিজ্য নির্দিষ্ট কয়েকটি পণ্যের মধ্যে সীমাবদ্ধ নয়। ১৯৭২-৭৩ অর্থবছরে মাত্র ২৫টি পণ্য ৬৮টি দেশে রপ্তানি করে ৩৪৮ মিলিয়ন ডলার আয় হয়। আর ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রপ্তানি করে ৪১হাজার ৭ দশমিক ৮৭ মিলিয়ন মার্কির ডলার অর্জিত হয়েছে।

এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মন্ত্রীর সভাপতিত্বে নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে প্রতিদিনি ২টি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকে।

মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী গত বছরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ থেকে রাজস্ব আয় করেছে ১৭ কোটি ৮৫ লাখ ৯২ হাজার ১০০ টাকা।

এইচএস/বিএস 
 

আরও পড়ুন