• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০৯:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ০৯:৫৮ পিএম

পতনের বৃত্তে ঘুরছে পুঁজিবাজার

পতনের বৃত্তে ঘুরছে পুঁজিবাজার

................--------------................

‘টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, রানার অটো মোবাইলস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বিডি’

................--------------................
 

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৮ জুলাই) পতনে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। আগের কার্যদিবস রোববারও (৭ জুলাই) উভয় বাজারে সূচক কমে লেনদেন শেষ হয়। 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৬ ও ১৮৮৬ পয়েন্টে। ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। এসব শেয়ারের মধ্যে ১৯৮টির শেয়ার ও ইউনিটের দর কমেছে। বেড়েছে ১১৬টির এবং ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে। 

ডিএসইতে এদিন ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার।

টাকার অঙ্কে এ বাজারে লেনদেনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, রানার অটো মোবাইলস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বিডি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭২ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। এ বাজারে ১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ১৯ লাখ টাকার।

এআই/একেএস/এসএমএম

আরও পড়ুন